সাংবাদিক পরিচয়ে গ্রেফতার পুলিশের কৌশল : আইজিপি

নিউজ নাইন২৪ডটকম, ঢাকা: প্রবীণ সাংবাদিক শফিক রেহমানকে সাংবাদিক পরিচয়ে গ্রেফতার করাটাও পুলিশের একটি কৌশল বলে অভিহিত করেছেন বাংলাদেশ পুলিশের আইজিপি এ কে এম শহিদুল হক। তিনি বলেন, “পুলিশ যেকোনো সময় যেকোনো ছদ্মবেশে যেকোনো ব্যক্তিকে সন্দেহবশত বা অভিযোগের ভিত্তিতে গ্রেফতার করতে পারে।”

সোমবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদে অপরাধ বিজ্ঞান বিভাগের এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইজিপি বলেন, “বিচারাধীন কোনো বিষয় নিযে মন্তব্য করা আমাদের কারো উচিত নয়। কিন্তু শফিক রেহমানকে গ্রেফতার করার পর মিডিয়া এবং টকশোগুলোতে যে ধরনের আলোচনা হচ্ছে সেটি ঠিক নয়। কারণ সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতিই তাকে গ্রেফতার করা হয়েছে। তাছাড়া এ সম্পর্কে পুলিশের কাছে অবশ্যই তথ্য আছে। আর আইন সবার ক্ষেত্রে নিজ নিয়ম অনুযায়ীই চলবে।”

এ বছরের পয়লা বৈশাখ সুষ্ঠুভাবে পালন করা প্রশাসনের জন্য একটি চ্যালেঞ্জ ছিল উল্লেখ করে আইজিপি বলেন, “গত বছরে নারী লাঞ্চনার ঘটনার জন্য এবার আমাদের মধ্যে এক ধরনের ভয় ছিল যাতে গতবারের মতো কোনো দুর্ঘটনা না ঘটে। কারণ বিভিন্ন সামাজিক মাধ্যমে দিনটিকে নিয়ে নানা ধরনের নেতিবাচক প্রচারণাও ছিল। কিন্তু সকলের সহযোগিতাই সারাদেশে কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই নববর্ষ পালন করেছি।”

অপরাধ বিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন ড. জিয়া রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট নৃত্যশিল্পী লুবনা মরিয়ম, একুশে টেলিভিশনের সিইও এবং বিশিষ্ট সাংবাদিক মঞ্জুরুল আহসান বুলবুল, ঢাকা বিশ্ববিদ্যালযের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ফরিদ উদ্দিন আহমেদ প্রমুখ।