চীনের ভাইস মিনিস্টারের সঙ্গে আইজিপির বৈঠক

Bangladesh-China
চীনের বেইজিংয়ে ইন্টারপোলের সাধারণ সভায় যোগদান উপলক্ষে চীন সফররত বাংলাদেশের আইজিপি এ কে এম শহীদুল হকের সঙ্গে ওই দেশের পুলিশ প্রধান ও পাবলিক সেফটি মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার ওয়াঙ জিয়াওঙের দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার বেইজিংয়ের ডায়াউটাই ন্যাশনাল গেস্ট হাউজে এ বৈঠক অনুষ্ঠিত হয় বলে আজ বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
বৈঠকে চীনের পুলিশ প্রধান বাংলাদেশের উন্নয়নমুখী ও স্থিতিশীল আইন-শৃঙ্খলা পরিস্থিতি বিশেষ করে জঙ্গি তৎপরতা দমনে সরকারের সাফল্যের ভূয়সী প্রশংসা করেন। তিনি কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে জননিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে বাংলাদেশের অভিজ্ঞতা কাজে লাগাতে গভীর আগ্রহ প্রকাশ করেন।
ওয়াঙ জিয়াওঙ চীনে কমিউনিটি পুলিশিং কার্যক্রম সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা কামনা করে এ দেশের পুলিশের দক্ষতা উন্নয়নে চীনের সহযোগিতা বৃদ্ধির আগ্রহ প্রকাশ করেন।
বৈঠকে শহীদুল হক বৈশ্বিক নিরাপত্তায় চীনের ভূমিকার প্রশংসা করে বাংলাদেশের উন্নয়নে চীনের সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি জঙ্গি তৎপরতা দমনে বাংলাদেশ সরকারের ‘জিরো টলারেন্স’ নীতি এবং এর আলোকে এ অপরাধ দমনে বাংলাদেশের গৃহীত কার্যক্রমের উল্লেখ করেন। আইজিপি কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে জঙ্গিবাদ, মাদক, নারী ও শিশু নির্যাতনসহ অন্যান্য সামাজিক অপরাধ দমনের সাফল্যের উল্লেখ করেন।
গত বছরের অক্টোবরে চীনের প্রেসিডেন্টের বাংলাদেশ সফরকালে দু’দেশের মধ্যে জঙ্গিবাদ মোকাবেলায় স্বাক্ষরিত সমঝোতা স্মারক বাস্তবায়নের কৌশল নিয়ে বৈঠকে আলোচনা হয়। হৃদ্যতাপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত এ বৈঠকে দু’দেশের পুলিশের মধ্যে চলমান সহযোগিতামূলক সম্পর্ক আরও জোরদার করার আগ্রহ পুনর্ব্যক্ত করা হয়।