চলন্ত বাস থেকে যাত্রীকে ফেলে দিলো হেলপার!

Image result for চলন্ত বাস

ঢাকা: আজ বেলা এগারোটা। গাবতলী পুলিশ ফাঁড়ির সামনে রাজশাহীগামী চলন্ত একটি বাস থেকে ব্যাগসহ এক যাত্রীকে রাস্তায় ফেলে দিলো হেলপার। রাস্তায় দাঁড়িয়ে থাকা আরেকযাত্রী পড়ে যাওয়া লোকটিকে টেনে তুলে দাঁড় করান।’ অমানবিক এ দৃশ্যটি রাজধানীর বৃহত্তম আন্তঃজেলা বাস টার্মিনাল গাবতলীর।

আজ শুক্রবার (০৯ সেপ্টেম্বর) সকালে ঈদে ঘরে ফেরা যাত্রীদের নিয়ে ঢাকা থেকে রাজশাহী ছেড়ে যাওয়া একটি পরিবহন এমন আচরণ করে যাত্রী হারুনের সঙ্গে। ঘটনাটি নিয়ে যাত্রী হারুনের সঙ্গে কথা হয়। হারুন বলেন, রাজশাহী যাওয়ার উদ্দেশ্যে বাসে উঠেছিলাম। বেশি ভাড়া নিয়ে কথা কাটাকাটি হলে বাস থেকে ফেলে দেয় আমাকে ওই বাসের হেলপার। ঈদ ছাড়া ওই বাসে যেতে ২৫০ টাকা করে লাগে, এখন দিতে হচ্ছে সাড়ে সাত’ টাকা। মেজাজ খারাপ করে দুই একটা কথা বলেছি, নেমে যান, নেমে যান বলে চিৎকার করে ওই হেলপার। যাত্রীর অভাব হবে না বলে জানায় হেলপার। নামতে অস্বীকৃতি জানালে, বাস থেকে ফেলে দেয় বলে জানান হারুন।

অগ্রিম টিকিট না পাওয়া ঈদ যাত্রীরা প্রিয়জনের সঙ্গে ঈদ উদযাপন করতে গিয়ে পড়ছেন নানা ঝামেলায়। বাসের মান ভালো না হওয়ার পরও স্বাভাবিক সময়ের থেকে তিনগুণ ভাড়া নিচ্ছে। এসব বাসের সিট, দুই সিটের মাঝখানের হাটার জায়গা স্থান, গাড়ি ছাদে গিজগিজ করছে যাত্রী। সার্ভিস যেনতেন হলেও যাত্রীদের চাহিদা বুঝে ভাড়া আদায় করতে ছাড়ছেন না। গাড়ির সার্ভিস নিয়ে আপত্তি জানালে দুর্ব্যবহার ফ্রি! হারুনের ঘটনার প্রত্যক্ষদর্শী চা বিক্রেতা এমদাদ হোসেন জানান, বাসের হেলপারদের ভাব বেড়েছে।

অন্যদিন হইলে ডেকে উঠাতে কুল পায় না। এখন এমন ব্যবহার করছে। একটা বড় দুর্ঘটনাও ঘটতে পারতো। গাবতলীতে ঘুরে দেখা যায়, গাবতলীর অগ্রিম টিকিট কাটার চেয়ে নগদ টিকিট কাটা যাত্রীর সংখ্যাই বেশি। সুযোগ বুঝে পরিবহন সংশ্লিষ্টরা টিকিটের চাহিদা সৃষ্টি করে বেশি দাম রাখছেন। সেই সঙ্গে সেবা নিতে আসা ঈদ যাত্রীরা পড়ছেন চরম ভোগান্তিতে। এমনকি কোনো কোনো যাত্রী বাস কর্মচারীদের হাতে নিগৃত হচ্ছেন।

জামান নামে এক যাত্রী অভিযোগ করে বলেন, টিকিট কাটতে এসে হেলপার-সুপারভাইজারের হাতে অপমান হতে হচ্ছে। ভাড়া নিয়ে আপত্তি জানালে, টাকা নাই তো ঈদে বাড়ি যাচ্ছেন কেন? না পোষাইলে ভাগেন, এমন কথাও শুনতে হচ্ছে যাত্রীদের। অভিযোগের বিষয়ে রান ট্রাভেলসের হেলপার বলেন, ঈদের সময় এমন হয়। যার পোষাইবে ভাড়ায়, তারা যাবে। আর যাদের পোষাইবে না যাবে না। সারাবছর তো কম টাকায় যাই। যাত্রীর নিরাপত্তা নিয়ে কথা হয় গাবতলী বাস টার্মিনালের পুলিশ কন্ট্রোল রুমের দায়িত্বরত পুলিশ কর্মকর্তা ময়নাল বলেন, যাত্রীদের নিরাপত্তায় আমরা সচেষ্ট আছি। এরপরও কিছু ঘটনা ঘটছে। তবে চোখের সামনে যা পড়ছে ব্যবস্থা নিচ্ছি। ভাড়া নিয়ে কেউ অভিযোগ জানায় না, জানালে ব্যবস্থা নেয়ার চেষ্টা করি।