গুম হওয়া তথ্যপ্রযুক্তিবিদ জোহা ফিরেছেন

নিউজ নাইন২৪ডটকম, ঢাকা: রিজার্ভ চুরি নিয়ে টকশো’তে ‘আসল তথ্য’ ফাঁস করার পর ‘গুম’ হওয়া তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞ তানভীর হাসান জোহাকে আইনশৃঙ্খলা বাহিনী সাত দিন পর ‘বাসায় দিয়ে গেছে’ বলে পরিবার জানিয়েছেন।

জোহার চাচা মাহবুবুল আলম বুধবার সকালে এ তথ্য জানান। তিনি বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মঙ্গলবার রাত দেড়টার দিকে তার ভাতিজাকে কলাবাগানের বাসায় দিয়ে যায়।

“তারা বলেছে, জোহা এয়ারপোর্ট রোডে উদভ্রান্তের মতো ঘোরাফেরা করছিল।”

হ্যাকিংয়ের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির ঘটনার তদন্তের নানা দিক নিয়ে গণমাধ্যমে ‘বিশেষজ্ঞ’ পরিচয়ে মতামত দেয়ার পর গত ১৬ মার্চ নিখোঁজ হন জোহা। ওই দিন রাতে ঢাকা সেনানিবাস এলাকা থেকে তাকে গাড়িতে তুলে নেওয়া হয় বলে তার সঙ্গী এক বন্ধু জানান।
জোহাকে উদ্ধারে পুলিশের সহযোগিতা না পাওয়ার অভিযোগ তুলেছিল তার পরিবার। বিভিন্ন সময়ে আইনশৃঙ্খলা সংশ্লিষ্ট বিভিন্ন বাহিনীকে তথ্য-প্রযুক্তি সহায়তা দিয়ে আসা জোহাকে ওই সব বাহিনীর কোনোটি তুলে নিয়েছিল বলে সন্দেহ করছিলেন তারা। তবে কোনো আইন-শৃঙ্খলা বাহিনীই তাকে আটকের কথা স্বীকার করেনি।

মিরপুরের ইনসাইট বাংলাদেশ ফাউন্ডেশন নামে একটি প্রতিষ্ঠানের ভাইস চেয়ারম্যান জোহা সরকারের আইসিটি বিভাগের সাইবার সিকিউরিটি ফোকাল পয়েন্টের কর্মকর্তা পরিচয়ে রিজার্ভ চুরির তদন্তের নানা বিষয়ে গণমাধ্যমে কথা বলেন।

হ্যাকিংয়ের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের অর্থ লোপাটের ঘটনায় একটি গোয়েন্দা সংস্থার সঙ্গে ‘ছায়া তদন্তকারী’ হিসেবে কাজ করেছিলেন তিনি। এর পরপরই নিখোঁজ হয়েছিলেন জোহা।
জোহার স্ত্রী কামরুন নাহার বলেছেন, তার স্বামী বাংলাদেশের প্রতিটি গোয়েন্দা সংস্থার সঙ্গেই তথ্য প্রযুক্তি সহায়তা দিতে কাজ করেছেন। বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচিতে প্রশিক্ষক হিসাবে দায়িত্ব পালন করেন।