গাজায় যুদ্ধবিরতির জন্য শর্ত দিলেন স্বাধীনতাকামী হামাস, সন্ত্রাসবাদী ইসরায়েলের প্রতিক্রিয়া

গাজা যুদ্ধ (ছবি- ইনটারনেট)

ডেস্ক: গত বৃহস্পতিবার এক বিবৃতিতে ফিলিস্তিনের মুক্তিকামী দল হামাসের এক নেতা বলেছেন, গাজায় যুদ্ধবিরতি সংক্রান্ত আর কোনো আলোচনায় অংশ নিতে রাজি নয় তারা; তবে ইসরাইল যদি গাজায় সামরিক অভিযান বন্ধ করে— তাহলে সব জিম্মিকে ছেড়ে দেওয়ার পাশাপাশি স্থায়ী শান্তি চুক্তির জন্য ‘সম্পূর্ণ প্রস্তুত’ রয়েছে গোষ্ঠীটি।

বিবৃতিতে হামাস নেতা বলেছেন, ‘গাজায় আমাদের জনগণ, পরিবার-পরিজনদের ওপর গণহত্যা চলছে। যারা বেঁচে আছে, তারা প্রতিদিন আগ্রাসন-দুর্ভিক্ষ-দখলদারিত্বের শিকার হচ্ছে। হামাস এবং ফিলিস্তিনের অন্যান্য নেতৃস্থানীয় বিভিন্ন গোষ্ঠী মনে করে, এই পরিস্থিতিতে গাজায় যুদ্ধবিরতির আলোচনায় হামাসের অংশগ্রহণ সার্বিক অবস্থার কোনো পরিবর্তন ঘটাতে সক্ষম হবে না।’

হামাসের এই বিবৃতির পর প্রতিক্রিয়া ব্যাক্ত করেছে সন্ত্রাসবাদী দখলদার ইসরায়েল। তারা বলছে, হামাস যদি সব জিম্মিকে মুক্তি দেয়, তবে গাজা ইস্যুতে শান্তি চুক্তিতে আসার ব্যাপারটি বিবেচনা করবে। ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) এক জ্যেষ্ঠ কর্মকর্তা এই প্রতিক্রয়া জানায়।

ওই কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছে, সবার আগে জিম্মিদের মুক্তি দিতে হবে। যদি তা না হয়—গাজায় অভিযান থামবে না কোনো চুক্তিও হবে না।