খুলনার নদীতে ঝাঁকে ঝাঁকে ইলিশ, জেলেদের উচ্ছাস

খুলনা: খুলনার নদী থেকে জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে রুপালি ইলিশ মাছ ধরা পড়ছে। এতে জেলে পরিবারের মধ্যে উচ্ছ্বাস দেখা দিয়েছে। জেলে পল্লীতে বইছে আনন্দের বন্যা। আজ বুধবার স্থানীয় জেলেরা বলেন, কাজিবাছা, পানখালি, শোলমারি, গ্যাংরাইল, রূপসা, শিবসা ও পশুর নদীতে এবার প্রতিবছরের চেয়ে বেশি ইলিশ মাছ পাওয়া যাচ্ছে।

জলমা গ্রামের জেলে সর্দার শিমুল বলেন, দাদনের বোঝা ও সংসারের ঘানিতে গত কয়েক বছর ধরে জেলেরা দুঃসহ জীবন-যাপন করে আসছেন। এবার নদীতে ঝাঁকে ঝাঁকে মাছ পাওয়ায় তারা আনন্দে আত্মহারা। বাজারের ইলিশ মাছের দামও বেশ চড়া থাকায় জেলে পরিবারের মধ্যে উৎসবের আমেজ সৃষ্টি হয়েছে।

তিনি বলেন, জলমা, ফুলতলা, বুজবুনিয়া, ছয়ঘড়িয়া, পুটিমারি, খারাবাত বাইনতলা, কচুবুনিয়ার প্রায় এক হাজার জেলে এখানকার নদীতে মাছ ধরে জীবিকা নির্বাহ করে আসছে। মাছ ধরা ও বিক্রি করাই তাদের পেশা।

জেলে আবুল বলেন, কয়েক বছর ধরে নদীতে মাছ কম পাওয়ার কারণে জেলেরা পরিবার-পরিজন নিয়ে হতাশা দুর্বিষহ জীবন কাটাচ্ছিলেন। এবার যেভাবে জেলেদের জালে ইলিশ মাছ ধরা পড়ছে এটি অব্যাহত থাকলে তাদের ভাগ্যের চাকা ঘুরে যাবে।

তিনি আরও বলেন, এবারের জেলেদের জালে ধরা পড়া প্রতিটি ইলিশ মাছের ওজন চারশ’ গ্রাম থেকে এক কেজির ওপরে।

বটিয়াঘাটা উপজেলা সচিব হারুন-অর-রশিদ বলেন, কাজিবাছা, পানখালি, শোলমারি, গ্যাংরাইল, রূপসা, শিবসা ও পশুর নদীতে এবার প্রচুর ইলিশ মাছ ধরা পড়ছে। দূর-দূরান্ত থেকে মানুষ ইলিশ মাছ কিনতে নদীর পাড়ে আসছেন।

কাজিবাছা নদীর পাড়ে ইলিশ কিনতে আসা বেসরকারি চাকরিজীবী মোসলেহ উদ্দিন তুহিন বলেন, জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে ইলিশ মাছ। এ খবর শুনে টাটকা ইলিশ কিনতে এখানে এসেছি।

তিনি জানান, আগেও এখান থেকে ইলিশ কিনেছেন। এ মাছের স্বাদ সাগরে ইলিশের চেয়ে কম নয়।