করোনা: লাতিন আমেরিকায় মৃত্যু হতে পারে ৪ লাখ মানুষের

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসে অক্টোবরের মধ্যে লাতিন আমেরিকায় মৃতের সংখ্যা বেড়ে প্রায় চার লাখের কাছাকাছি পৌঁছাতে পারে বলে ধারণা করছে গবেষকরা। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, এর মধ্যে দুই-তৃতীয়াংশ মৃত্যু ব্রাজিল ও মেক্সিকোতেই হতে পারে বলে গবেষকরা মনে করছে।

করোনার নতুন ‘হটস্পট’ হয়ে উঠেছে লাতিন আমেরিকা। চলতি সপ্তাহেই এ অঞ্চলে করোনায় মৃত্যু এক লাখ ছাড়িয়েছে এবং মোট শনাক্ত রোগীর সংখ্যা পেরিয়েছে ২০ লাখ। এক মাস আগেও এ অঞ্চলে আক্রান্তের সংখ্যা ছয় লাখ ৯০ হাজার ছিল।
যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইনিস্টিটিউট ফর হেলথ ম্যাট্রিক্স অ্যান্ড ইভালুয়েশন (আইএইচএমই) এর করা এ গবেষণার পূর্বাভাসে বলা হয়েছে, অক্টোবরের মধ্যে ব্রাজিলে মৃত্যুর সংখ্যা এক লাখ ৬৬ হাজার এবং মেক্সিকোতে ৮৮ হাজার ছাড়িয়ে যেতে পারে।

গবেষকরা বলছে, আর্জেন্টিনা, চিলি, কলম্বিয়া, ইকুয়েডর, গুয়াতেমালা ও পেরু, এই দেশগুলোর প্রত্যেকটিতে ১০ হাজারের বেশি মৃত্যু ঘটতে পারে। আইএইচএমই এর পরিচালক ক্রিস্টোফার বলেছে, লাতিন আমেরিকার বেশ কয়েকটি দেশে আক্রান্তের সংখ্যা অনিয়ন্ত্রিতভাবে বেড়ে চলেছে।

তাদের প্রতিবেদনে বলা হয়েছে, সবচেয়ে খারাপ পরিস্থিতিতে করোনায় মৃত্যুর সংখ্যা ব্রাজিলে তিন লাখ ৪০ হাজার ৪৭৬ পর্যন্ত এবং মেক্সিকোতে এক লাখ ৫১ হাজার ৪৩৩ জনে পৌঁছাতে পারে।