কবি নজরুলের অধিকাংশ লেখা পাঠ্যপুস্তক থেকে তুলে দিয়েছে সরকার : কবি নজরুলের নাতনি

কবি নজরুলের মাজার

নিউজ নাইন২৪, ঢাকা: আজ ২৫ মে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৭তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে কবি নজরুলের নাতনি আনিন্দিতা কবির সমাধিতে ফুল দিতে এসে আক্ষেপ করে বলছেন, আমার দাদু বাংলাদেশের জাতীয় কবি। অত্যন্ত দুঃখের বিষয় হচ্ছে পাঠ্যপুস্তক থেকে আমার দাদুর অধিকাংশ গল্প ও কবিতা তুলে দেয়া হয়েছে।

তিনি আক্ষেপ করে বলেন, আমার দাদু তো  কখনো রাজনীতির সাথে জড়িত ছিলেন না,তবে কেন রাজনৈতিক অবহেলার স্বীকার হচ্ছেন?

এ সময় কবি নজরুলের নাতনি মিষ্টি কাজী বলেন, শুধু একদিনই দাদুকে স্মরণ করলে হবে না, সারা বছর তাকে স্মরণ করার ব্যবস্থা করতে হবে।

এর আগে সকালে কাল সাড়ে ৬টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং ছাত্রী-ছাত্রীদের নিয়ে কলা ভবন প্রাঙ্গণে অপরাজেয় বাংলার পাদদেশ থেকে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে শোভাযাত্রা কারে সর্বপ্রথম কবির মাজারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

পরে সকাল পৌনে ৭টা থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সর্বস্তরের মানুষ। এরপর একে একে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় কবি পরিবার, নজরুল একাডেমি, বাংলা একাডেমি, জাতীয় জাদুঘর, বাংলাদেশ আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন।

বিনম্র শ্রদ্ধা ও গভীর ভালোবাসায় ফুলে ফুলে ছেয়ে যায় কবির সমাধি। শুধু সাংগঠনিকভাবে নয় অনেক নজরুল প্রেমিক গোলাপ এনে কবির সমাধিতে অশ্রুসিক্ত শ্রদ্ধা জানান।

শ্রদ্ধা নিবেদন শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক সাংবাদিকদের বলেন, আমাদের সাম্প্রদায়িকতা রোধ করে এগিয়ে যেতে হবে। এটা জাতীয় কবির স্বপ্ন ছিল।