ওআইসির সম্মেলনে ভারতের পররাষ্ট্রমন্ত্রী, পাকিস্তানের প্রতিবাদ

আন্তর্জতিক ডেস্ক:ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ওআইসির এক সভায় অংশগ্রহণের জন্য বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) সংযুক্ত আরব আমিরাতে পৌঁছেছেন। তাকে সেখানে আমন্ত্রণ জানিয়েছেন আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান। কিন্তু ওআইসির সভায় ভারতের পররাষ্ট্রমন্ত্রীর অংশগ্রহণের বিরোধিতা করেছে পাকিস্তান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেহমুদ কুরেশি জানিয়ে দিয়েছেন, সুষমা স্বরাজ অংশগ্রহণ করলে তিনি ওই বৈঠকে অংশ নেবেন না। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ১৯৬৯ সালে পাকিস্তানের চাপে মরক্কোতে অনুষ্ঠিত ওআইসির সম্মেলন থেকে ভারতের আমন্ত্রণ প্রত্যাহার করে নেওয়া হয়েছিল। কিন্তু এবারের চিত্র ভিন্ন।

মুসলিম প্রধান দেশগুলোর সংগঠন ‘অর্গানাইজেশন অব ইসলামিক কান্ট্রিসের’ (ওআইসি) সম্মেলনে ভারত এমন এক সময় যোগ দিচ্ছে যখন কাশ্মিরে ভারতীয় সেনা সদস্যদের হত্যার ঘটনায় পাকিস্তানের সঙ্গে তার সম্পর্ক উত্তেজনাপূর্ণ হয়ে রয়েছে। ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামা বিস্ফোরণে অন্তত ৪০ ভারতীয় নিরাপত্তা সদস্য প্রাণ হারিয়েছে। ভারত এর জন্য দায়ী করেছে পাকিস্তানকে। অন্যদিকে, গত ২৬ ফেব্রুয়ারি ভারত পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরে বিমান থেকে বোমাবর্ষণ করেছে। পাকিস্তানও ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে বিমান থেকে বোমা ফেলেছে পরের দিন।
সুষমা স্বরাজকে ওআইসির সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে বিশেষ অতিথি হিসেবে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমার বলেছেন, ‘মুসলিম বিশ্বের সঙ্গে ভারতের সুসম্পর্কের স্বীকৃতি হিসেবেই আব্দুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান বিশেষ অতিথি হিসেবে সুষমা স্বরাজকে আমন্ত্রণ জানিয়েছেন।’ সুষমা স্বরাজ ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের ৪৬তম সম্মেলনে অংশ নেবেন। দুদিনব্যাপী এ সম্মেলনে ৫৭ সদস্যের সংস্থাটির উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ দেওয়ার কথা রয়েছে তার।
এদিকে সুষমা স্বরাজের ওআইসি সম্মেলনে অংশগ্রহণের বিষয়ে আপত্তি জানিয়েছে পাকিস্তান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেহমুদ কুরেশি আগেই বলে দিয়েছেন, সুষমা গেলে তিনি সম্মেলনে অংশ নেবেন না। কিন্তু বৃহস্পতিবার ভারতীয় সূত্রগুলো জানিয়ে দিয়েছে, পাকিস্তানের আপত্তি তাদের কাছে গ্রহণযোগ্য নয়। বরং আরব আমিরাতের সঙ্গে ভারতের যে ঐতিহাসিক সুসম্পর্ক রয়েছে, তার ভিত্তিতেই তারা আমন্ত্রণ গ্রহণ করেছে।