এবার মশা মারতে ডিএনসিসির পলিথিন!

এবার মশা মারতে ডিএনসিসির পলিথিন!

নিজস্ব প্রতিবেদক: সকাল ১০টা। গুলশান ১০৮ নম্বর সড়ক। এই সড়কের দুই পাশের ফুটপাতের নিচে ড্রেনের মুখগুলোর ওপর পলিথিন দিয়ে ঢাকা। চলার পথে সবার চোখ পড়ছে সারিবদ্ধ ভাবে বিছানো পলিথিনের দিকে। পথচারীরা একে-অন্যকে জিজ্ঞেস করছেন, এই পলিথিন দিয়ে কী কাজ করা হচ্ছে? বৃহস্পতিবার চোখে পড়ে এমন চিত্র।

পথচারীদের প্রশ্নের উত্তর পাওয়া গেল ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) কাছ থেকে। সংস্থাটির স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, এই ফুটপাতের নিচে ড্রেনে প্রচুর মশার প্রজনন হচ্ছে। এসব মশা মারতে ওষুধ ছিটিয়ে ড্রেনের মুখগুলো পলিথিন দিয়ে বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে উড়ন্ত মশাগুলো ড্রেনের ভেতরেই মারা গেছে। উড়ে বেরিয়ে যাওয়ার কোনো সুযোগ নেই। আগে শুধু ফুটপাতের ওপরই ওষুধ ছেটানো হতো।

মশা নিধনে গত ৮ মার্চ থেকে নগরীর বিভিন্ন এলাকায় ক্রাশ প্রোগ্রাম চালাচ্ছে ডিএনসিসি। প্রতিটি ক্রাশ প্রোগ্রামে এই প্রক্রিয়াই মশা নিধন করা হচ্ছে। বৃহস্পতিবার চতুর্থ দিনের মতো গুলশান এলাকায় অভিযান চালায় সংস্থাটি।

অভিযান চলাকালে গুলশান গুদারাঘাটে মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেন, আগে ফুটপাতের নিচে যে ড্রেন করা হয়েছে, সেখানে একটি টেকনিক্যাল ভুল আছে। এখন থেকে ফুটপাত ও ড্রেন নির্মাণের সময় বর্জ্য ব্যবস্থাপনা এবং কীটতত্ত্ববিদদের রাখতে হবে। কীভাবে ফুটপাতের নিচে ড্রেন তৈরি করলে একই সঙ্গে পানি অপসারণ হবে আবার মশার প্রজননও যাতে না হয়, সে ব্যবস্থা করতে হবে। ভুল থেকে আমাদের শিক্ষা নিতে হবে।