এবার ভারতের পানি আটকে দিয়েছে ভুটান

এবার ভারতের পানি আটকে দিয়েছে ভুটান

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের সবাই যখন সামান্তে চীনা বাহিনীর হাতে ৪০ জনের বেশি ভারতীয় সেনা নিহত হওয়া ও ভারতের প্রতি নেপালের প্রতিবাদমুখী মনোভাব নিয়ে আলোচনায় মশগুল তখন আরেক প্রতিবেশী ভুটান ভারতের আসাম রাজ্যের বাকসা জেলার কৃষকদের সেচের পানি আটকে দিয়েছে।

জেলার ২৬টি রাজস্ব গ্রামের প্রায় ৬,০০০ কৃষক তাদের ধান ক্ষেত্রে সেচ দেয়ার জন্য ভুটানের কৃত্রিম নালা নালা, যেগুলোকে স্থানীয় ভাষায় দং বলা হয়, এর পানি ব্যবহার করে। কিন্তু কয়েক দিন আগে হঠাৎ ভুটান এই পানি বন্ধ করে দেয়।

ভারতীয় কৃষকদের পানি দেয়া বন্ধ করায় ভুটান সরকারের বিরুদ্ধে সোমবার বিক্ষোভ করেছে আসামের বাকসা জেলার কৃষক সংগঠনগুলো। তারা বিষয়টি নিয়ে ভুটান সরকারের সঙ্গে কথা বলতে কেন্দ্রের প্রতি দাবি জানায়।

কৃষকরা বলে যে গত প্রায় সাত দশক ধরে আসামের কৃষকদের পানি সরবরাহ করে আসছে ভুটান সরকার। তাই সীমান্তবর্তী গ্রামগুলোর কৃষকদের পানি সরবরাহ অব্যাহত রাখতে ভুটান সরকারের প্রতি আহ্বান জানায় তারা।

বিক্ষোভে অংশ নেয়া এক কৃষক বলেছে, গত বছরের মতো এবারো আমরা ধান লাগানোর প্রস্তুতি নেই। কিন্তু শিগগিরই আমরা বুঝতে পারি যে ভুটান নালা দিয়ে পানি সরবরাহ বন্ধ করে দিয়েছে। এটা আমাদের জন্য বিপর্যয় ডেকে আনবে।