একাদশ জাতিয় সংসদের প্রথম অধিবেশন বসছে আজ

নিজস্ব প্রতিবেদক: বিএনপি ও গণফোরামের আট সংসদ সদস্য শপথ না নেওয়ায় তাদেরকে ছাড়াই একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হতে যাচ্ছে। ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে ৩০ জানুয়ারি, বুধবার বিকেল ৩টায় অধিবেশনের কার্যক্রম শুরু হবে। ফলে এদিন থেকেই একাদশ জাতীয় সংসদের পাঁচ বছরের মেয়াদ শুরু হবে।

অধিবেশনে রাষ্ট্রপতি দিকনির্দেশনামূলক ভাষণ দেবেন। ওই ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাব নিয়ে সংসদে বিস্তারিত আলোচনা হবে।

নিয়মানুযায়ী নতুন সংসদের প্রথম অধিবেশনের প্রথম বৈঠকে সংবিধানের ৭৪ অনুচ্ছেদ অনুযায়ী স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন করতে হয়। এ কারণে প্রথমেই স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে। স্পিকার পদে ড. শিরীন শারমিন চৌধুরীই থাকছেন অনেকটা নিশ্চিত। ডেপুটি স্পিকার পদে আসতে পারে নতুন মুখ।

প্রথমদিন স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন ছাড়াও অধিবেশনে সভাপতিমণ্ডলী মনোনয়ন, শোক প্রস্তাব ও অধ্যাদেশ উত্থাপন (যদি থাকে), সংসদীয় কমিটি গঠন (যদি থাকে), সংবিধান বা আইন অনুযায়ী কোনো রিপোর্ট উপস্থাপন (যদি থাকে) ও রাষ্ট্রপতির ভাষণ।

অধিবেশন সামনে রেখে সংসদ ভবন এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। প্রথমদিন দর্শনার্থীদের প্রবেশ নিয়ন্ত্রণ করা হয়েছে। সংসদ ভবন এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে।

এদিকে নতুন সংসদে বিরোধীদলীয় নেতা নির্বাচিত হলেও সিঙ্গাপুরে চিকিৎসাধীন থাকায় প্রথমদিন অনুপস্থিত থাকবেন হুসেইন মুহম্মদ এরশাদ। বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের সংসদে জাতীয় পার্টির নেতৃত্ব দেবেন।

নতুন সংসদের প্রথমদিনের অধিবেশনে প্রধান বিচারপতি, তিন বাহিনীর প্রধান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টারা, দেশি-বিদেশি কূটনীতিক, রাজনৈতিক নেতা, সরকারি কর্মকর্তা এবং ভিআইপিদের আত্মীয়স্বজনসহ পাঁচ শতাধিক অতিথি উপস্থিত থাকবেন। ইতিমধ্যে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্র্রীর কার্যালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট দফতর থেকে সংগৃহীত তালিকা চূড়ান্ত করে আমন্ত্রণপত্র বিতরণ করা হয়েছে।

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে ২৫৮টি আসন পায় আওয়ামী লীগ। ২২ আসন নিয়ে প্রধান বিরোধীদল হয় জাতীয় পার্টি।