‘ইসলামবিরোধী’ শিক্ষানীতি বাতিল না করলে আন্দোলনের হুমকি

নিউজ নাইন২৪, ঢাকা: অবিলম্বে ইসলাম বিরোধী শিক্ষানীতি, শিক্ষা আইন বাতিল ও বিতর্কিত সেক্যুলার পাঠ্যসূচি সংশোধন করে মুসলিম শিক্ষার্থীদের জন্য শিক্ষার সর্বক্ষেত্রে ইসলামী শিক্ষা বাধ্যতামূলক করতে হবে। অন্যথায় আমরা কঠোর কর্মসূচি দিতে বাধ্য হব।

মঙ্গলবার সমমনা ইসলামী ছাত্র সংগঠনগুলোর ঐক্যবদ্ধ প্লাটফর্ম সর্বদলীয় ইসলামী ছাত্র ঐক্যের ব্যানারে সংবাদ সম্মেলনে বক্তারা এসব কথা বলেন।

বিকাল তিনটায় জাতীয় প্রেস ক্লাবে বক্তার বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার আগে তাদের নির্বাচনী ইশতেহারে বলা হয়েছিল যে, তারা ক্ষমতায় আসলে ইসলামবিরোধী কোনো আইন করবে না। কিন্তু পরিতাপের বিষয় যে, সরকার ক্ষমতায় আসার পর থেকে একটি চিহ্নিত মহল বিতর্কিত শিক্ষা ব্যবস্থা চালুর মাধ্যমে জাতিকে ধর্মহীন করার অপচেষ্টায় লিপ্ত রয়েছে।

তারা বলেন, ধর্মীয় শিক্ষা বাদ দিযে যারা আলোকিত মানুষ ও আদর্শ সমাজ গড়ার স্বপ্ন দেখেন তারা ধর্মবিদ্বেষীদের দালাল।

সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়, বর্তমান সরকার কর্তৃক প্রণীত শিক্ষানীতি ও পাঠ্যসূচিতে ধর্মীয় শিক্ষাকে উপেক্ষা করা হয়েছে। পাশাপাশি ইসলামী মূল্যবোধ ও দেশাত্ববোধক মুসলিম লেখকদের লিখনীগুলো বাদ দিয়ে ‘হিন্দুত্ববাদ ও নাস্তিক্যবাদীদের ধর্মবিদ্বেষী এবং স্বাধীনতা-সার্বভৌমত্ববিরোধী’ লেখাগুলো অন্তর্ভূক্ত করা হয়েছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে নাছির উদ্দিন খান পাঁচ দফা দাবি তুলে ধরেছেন। এগুলো হলো-
১. শিক্ষানীতি ২০১০ এবং তা বাস্তবায়নে প্রণীত শিক্ষা আইন ২০১৬ এর খসড়া অনতিবিলম্বে বাতিল করা।
২. প্রাক-প্রাথমিক, উচ্চ-মাধ্যমিক, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সকল স্তরে ইসলামী শিক্ষা বাধ্যতামূলক কর।
৩. শিক্ষানীতি, শিক্ষাআইন ও পাঠ্যপুস্তক প্রণয়ন কার্যক্রমে অভিজ্ঞ ও দক্ষ শিক্ষাবিদ এবং ইসলামিক স্কলারগণের পরামর্শ নেয়া।
৪. পাঠ্যসূচি থেকে ইসলামের সঙ্গে সাংঘর্ষিক সব গল্প, প্রবন্ধ ও কবিতা বাদ দেয়া।
৫. শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তকে মুসলিম ঐতিহ্য ও ভাবধারার কবি-সাহিত্যিকগণের গল্প, কবিতা ও প্রবন্ধ অন্তর্ভূক্ত করা।

কর্মসূচি
সংবাদ সম্মেলনে বেশ কিছু কর্মসূচি ঘোষণা করা হয়। এর মধ্যে আগামী ৩ জুন বাদ জুমা বাইতুল মোকাররমের উত্তর গেইটে বিক্ষোভ মিছিল করবে সর্বদলীয় ইসলামী ছাত্র ঐক্য। এছাড়া ২৫ মে থেকে ১৫ জুন দেশব্যাপী গণস্বাক্ষর, ২৬ মে সকাল ১০ টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন, ৩০ মে জাতীয় রাজনীতিবিদ ও শিক্ষাবিদদের সঙ্গে মতবিনিময়, ২ জুন সিলেট বিভাগীয় ছাত্র গণসমাবেশ এবং পর্যায়ক্রমে সব বিভাগে ছাত্র গণসমাবেশ করা হবে।

‘সর্বদলীয় ইসলামী ছাত্র ঐক্য’-এর মুখপাত্র নাছির উদ্দিন খানের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সর্বদলীয় ইসলামী ছাত্র ঐক্যের প্রেসিডিয়াম সদস্যরা।