ইসরাইল-আমিরাত চুক্তি : ফিলিস্তিনি ভূখন্ডে আরো বেশি অপরাধযজ্ঞ হবে -হামাস

ফিলিস্তিনি ভূখন্ডে আরো বেশি অপরাধযজ্ঞ হবে

আন্তর্জাতিক ডেস্ক: সংযুক্ত আরব আমিরাত এবং ইহুদিবাদী ইসরাইলের মধ্যে সম্প্রতি সম্পর্ক স্বাভাবিককরণে যে চুক্তি হয়েছে তা বাস্তবায়নে সহযোগিতা না করতে সউদি আরব এবং বাহরাইনের প্রতি আহ্বান জানিয়েছে ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন হামাস।

সংগঠনটি বলেছে, এই চুক্তি ফলে ইসরাইল ফিলিস্তিনিদের ওপর হত্যা-নির্যাতনের মাত্রা আরো বাড়িয়ে দেবে।

হামাসের অন্যতম মুখপাত্র হাজেম কাসেম গত শুক্রবার সুস্পষ্ট করে বলেন, ইসরাইলের সঙ্গে চুক্তি বাস্তবায়নের ক্ষেত্রে সংযুক্ত আরব আমিরাতকে যদি সহযোগিতা করা হয় তাহলে ফিলিস্তিনিদের বিরুদ্ধে হত্যা-নির্যাতনের নীতি বাস্তবায়নে সুবিধা পাবে ইসরাইল এবং ফিলিস্তিনি ভূখন্ডে তারা বেশি অপরাধযজ্ঞ চালাবে। তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলুকে হাজেম কাসেম আরো বলেন, প্রতিটি দেশের উচিত সংযুক্ত আরব আমিরাতকে চুক্তি বাস্তবায়নের ক্ষেত্রে বয়কট করা।

এর আগে হামাস মুখপাত্র হাজেম কাসেম বলেছেন, এই সমঝোতা ফিলিস্তিনি জাতির স্বার্থ রক্ষা করবে না। সংযুক্ত আরব আমিরাত ইহুদিবাদী ইসরাইলের দখলদারিত্ব ও ফিলিস্তিনবিরোধী অপরাধযজ্ঞের ‘প্রতিদান’ হিসেবে তেল আবিবের সঙ্গে এই সমঝোতায় পৌঁছেছে বলে তিনি কটাক্ষ করেন।
হামাসের আরেক মুখপাত্র ফাউজি বারহুম বলেছেন, তেল আবিবের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার সিদ্ধান্ত নিয়ে সংযুক্ত আরব আমিরাত ফিলিস্তিনি জাতির পিঠে ছুরি বসিয়েছে।