ইসরাইলি সেনাদের হাতে চলতি বছর ২০০ ফিলিস্তিনি শহীদ, আটক ৫৭০

আন্তর্জাতিক ডেস্ক: ইহুদিবাদী ইসরাইলের বর্বর সেনারা চলতি ২০২৩ সালের এই পর্যন্ত ২০০’র বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে। অধিকৃত পশ্চিম তীর এবং অবরুদ্ধ গাজা উপত্যকায় ইহুদিরা এইসব বর্বর হত্যাকাণ্ড ঘটিয়েছে। প্রতিদিন আন্তর্জাতিক সমাজের চোখের সামনে ইহুদিবাদীরা এই হত্যাকাণ্ড ঘটিয়ে চলেছে।

এদিকে, ফিলিস্তিনের একটি মানবাধিকার সংগঠন তাদের এক নতুন প্রতিবেদনে জানিয়েছে, ২০০৩ সালের এ পর্যন্ত ৫৭০ জন ফিলিস্তিনি শিশুকে আটক করেছে ইসরাইলি বর্বর বাহিনী।

প্যালেস্টাইন সেন্টার ফর প্রিজনার্স স্টাডিজ বা পিসিপিএস—এর পরিচালক রিয়াদ আর আশকার এই তথ্য জানান। এই প্রতিবেদন অনুসারে— গত বছরের একই সময়ের চেয়ে ইহুদিবাদী সেনাদের হাতে চলতি বছরে ফিলিস্তিনি শিশু আটকের ঘটনা শতকরা ১৫ ভাগ বেড়েছে। প্রতিবেদনে আরো বলা হয়েছে, এই ৫৭০ জন শিশু—কিশোরের মধ্যে ৪৩৫ জনকে আটক করা হয়েছে পূর্ব বায়তুল মুকাদ্দাস বা আল—কুদস শহর থেকে।

ফিলিস্তিনি মানবাধিকার সংস্থার প্রতিবেদনে আরো জানানো হয়েছে, আটকৃত শিশু কিশোরের মধ্যে ২৯ জনের বয়স ১২ বছরের কম। এছাড়া দুটি শিশুর বয়স মাত্র ১০ বছর। আটক শিশুদের মধ্যে ২৩ জনকে ইহুদিবাদী সরকারের প্রশাসনিক ডিটেনশন পলিসির আওতায় জেলবন্দী করা হয়েছে যাদেরকে কোনো অভিযোগ ছাড়া বিনা বিচারে বছরের পর বছর আটক রাখা যাবে।