ইরাকে মুসলিম হত্যার কথা স্বীকার মার্কিন সেনা কর্মকর্তার

ডেস্ক: ইরাকে বিমান হামলা চালিয়ে বেসামরিক নাগরিক তথা সাধারণ মুসলিম নাগরিকদের হত্যার কথা স্বীকার করেছে একজন পদস্থ মার্কিন সেনা কর্মকর্তা। মার্কিন নেতৃত্বাধীন জোটের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল স্টিফেন টাউনসেন্ড গত মঙ্গলবার এ স্বীকারোক্তি দিয়েছে।

সে বলেছে, ‘প্রাথমিকভাবে আমার মূল্যায়ন হচ্ছে এই হতাহতের ঘটনায় আমাদের ভূমিকা আছে। তবে বেসামরিক লোকদের শত্রুরা কেন সেখানে জড়ো করেছিল সে ব্যাপারে আমি এখনো কিছু জানি না। আমাদের আরো কিছু বিষয়ে খোঁজ নিতে হবে।’
ইরাকের কুর্দি-ভাষার টেলিভিশন নেটওয়ার্ক ‘রুদাও’ জানায়, গত ১৭ মার্চ দেশটির মসুল শহরের পশ্চিম অংশে দায়েশ নিয়ন্ত্রিত একটি এলাকায় মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় ২৩৭ বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

জেনারেল টাউনসেন্ড জানিয়েছে, আইএসের পক্ষ থেকে বেসামরিক নাগরিকদের একটি ভবনে জড়ো করা হয়েছিল বলে মনে করা হচ্ছে। সেখানে আইএসের অবস্থানে চালানো হামলায় বেসামরিক নাগরিক নিহত হয় বলে দাবি করেছে সে।

গত সপ্তাহে এক জ্যেষ্ঠ ইরাকি সেনা কর্মকর্তা জানিয়েছিলো, আইএসের বিস্ফোরক বোঝাই একটি ট্রাকে বিমান হামলা চালানো হলে বিস্ফোরণে অসংখ্য বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এরপর সোমবার পেন্টাগন জানায়, হামলাটি কারা চালিয়েছে তা তদন্ত করার জন্য তারা ওই হামলার ৭০০ ভিডিও ফুটেজ সংগ্রহ করেছে।