ইইউর বিশেষ প্রতিনিধি ঢাকায়, পৌঁছেই প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠক

নিজস্ব প্রতিবেদক: ইইউ—এর মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি ইমন গিলমোর ঢাকায় পৌঁছালে তাকে স্বাগত জানান ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব রিয়ার অ্যাডমিরাল খুরশেদ আলম।

ছয় দিনের সফরে বাংলাদেশে এসেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি ইমন গিলমোর।

সোমবার সকালে ঢাকায় পৌঁছালে তাকে স্বাগত জানান ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব রিয়ার অ্যাডমিরাল খুরশেদ আলম।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ঢাকা পৌঁছানোর পর বেলা সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করেছে ইমোন গিলমোর।

ঢাকায় অবস্থানের সময় রোহিঙ্গা ও মানবাধিকার বিষয়ে সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেনগিলমোর। এছাড়া সরকারি কর্মকর্তা ও অন্যান্য অংশীজনের সঙ্গেও ধারাবাহিক বৈঠক করবে।

খসড়া সূচি অনুযায়ী, জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কামাল উদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়ার সঙ্গে সাক্ষাৎ করবে ইমোন গিলমোর।

এছাড়া নাগরিক সমাজের প্রতিনিধি, সংখ্যালঘু স¤প্রদায়ের প্রতিনিধি, ঢাকায় জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের সঙ্গেও মতবিনিময় করবে।

রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে ২৭ জুলাই রোহিঙ্গা শরণার্থী শিবিরে যাবে। সফরের দ্বিতীয় দিনে আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সাথেও বৈঠক করবে বলে জানা গেছে।

ঢাকা পৌঁছেই এক টুইট বার্তায় ইমোন গিলমোর লিখেন, বাংলাদেশ সফরের শুরুতে ঢাকায় এসেছি। আজ সকালে বিমানবন্দরে স্বাগত জানানোর জন্য ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব রিয়ার অ্যাডমিরাল খুরশেদ আলমকে ধন্যবাদ।

এদিকে গিলমোরের বাংলাদেশ সফর নিয়ে এক টুইট বার্তায় ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেছে, গিলমোরের দ্বিতীয় এ সফরে সরকার, সুশীল সমাজের সাথে বৈঠক এবং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনসহ বিস্তৃত এজেন্ডা সামনে রয়েছে।

বাংলাদেশে ইমোন গিলমোরের এটি দ্বিতীয় সফর। এর আগে ২০১৯ সালের জুনে তিনি প্রথম বাংলাদেশে আসে। ওই সফর শেষে গিলমোর বাংলাদেশে শ্রম অধিকারসহ মানবাধিকারের বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নের কথা বলেছিলো।