আর্থিক প্রতিষ্ঠানের খেলাপি কমাতেও ছাড়

আর্থিক প্রতিষ্ঠানের খেলাপি কমাতেও ছাড়

নিজস্ব প্রতিবেদক: ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানে ঋণ খেলাপিদেরও সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। নতুন এ ছাড়ের কারণে চলতি ২০২২ সালের তিন মাস (অক্টোবর-ডিসেম্বর) ঋণের কিস্তির অর্ধেক বা ৫০ শতাংশ টাকা ডিসেম্বরের মধ্যে পরিশোধ করলে তিনি আর খেলাপি হবেন না।

বুধবার (২১ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ নির্দেশনা দিয়েছে।

এর আগে গত ১৮ ডিসেম্বর কেন্দ্রীয় ব্যাংক অপর নির্দেশনায় ব্যাংকেও এমন ছাড় দেয়। বিআরপিডি থেকে জারি করা ওই নির্দেশনায় বলা হয়েছিল, অশ্রেণিকৃত মেয়াদি ঋণের বিপরীতে চলতি বছরের অক্টোবর হতে ডিসেম্বর পর্যন্ত প্রদেয় কিস্তিসমূহের ন্যূনতম ৭৫ শতাংশ ত্রৈমাসিকের শেষ কর্মদিবসের মধ্যে পরিশোধ করা হলে উক্ত ঋণসমূহ বিরূপমাণে শ্রেণিকরণ করা যাবে না মর্মে নির্দেশনা দেওয়া হয়েছিল।

তবে বহির্বিশ্বে যুদ্ধাবস্থা প্রলম্বিত হওয়ায় এর দীর্ঘমেয়াদি নেতিবাচক প্রভাবে শিল্পের উৎপাদন ব্যয় বৃদ্ধি পেয়েছে। ফলে ঋণগ্রহীতাদের প্রকৃত আয় হ্রাস পেয়েছে। এ অবস্তায় দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড গতিশীল রাখা এবং ঋণগ্রহীতাদের ঋণের কিস্তি পরিশোধ সহজতর করার নিমিত্ত মর্মে নির্দেশনা প্রদান করা যাচ্ছে যে, মেয়াদি ঋণের বিপরীতে চলতি বছরের অক্টোবর হতে ডিসেম্বর সময়কাল পর্যন্ত প্রদেয় কিস্তিসমূহের ন্যূনতম ৭৫ শতাংশের পরিবর্তে ৫০ শতাংশ শেষ কর্মদিবসের মধ্যে পরিশোধ করা হলে উক্ত ঋণসমূহ বিরূপমাণে শ্রেণিকরণ করা যাবে না।