মুসলিম সভ্যতার নিদর্শন, প্রত্নতাত্ত্বিকদের হাতে ৮০০ বছর আগের পুরনো মোবাইল

নিউজ নাইন২৪ডটকম, ডেস্ক: আটশ’ বছর আগেও পৃথিবীতে মোবাইল ফোন ছিল বলে যদি কেউ আপনার সামনে দাবি করেন, নিশ্চিতভাবেই তাঁর মস্তিষ্কের সুস্থতা নিয়ে আপনার মনে সন্দেহ দেখা দিতে পারে। কিন্তু, আমরা যা-ই মনে করি, আর্কিওলজিস্টদের দাবি তেমনটাই। খননকার্য চালাতে গিয়ে সম্প্রতি অস্ট্রিয়া থেকে এমনই একটি মোবাইল ফোনের খোঁজ পেয়েছেন আর্কিওলজিস্টরা, যার বয়স ৮০০-র কম তো নয়ই। একটি ইউটিউব চ্যানেলে সদ্য আবিষ্কৃত প্রাচীন সেই ফোনের ফসিলের ভিডিও আপলোড করে লেখানো হয়েছে, ‘এটা কী? উন্নত সভ্যতার নিদর্শন?’ এই আবিস্কারের দৌলতে সায়েন্স ফিকশনের ‘টাইম ট্রাভেল’ও রিয়েল বলেই মনে করা হচ্ছে।

ফোনের গায়ে রয়েছে সুমেরীয় লিখন শৈলী, যা কীলকাকার বর্ণমালা নামে পরিচিত। ফোনের গায়ের সুমেরীয় লেখা আর্কিওলজিস্টদের কৌতূহল বাড়িয়েছে। কারণ, অনেক বছর আগেই কীলকাকার এই বর্ণমালা অবলুপ্ত হয়ে যায়। প্রাচীন মেসোপটেমিয়ায় এই হরফ দেখা গিয়েছিল। যদিও অস্ট্রিয়ার গবেষকদের ধারণা, ফোনটি ১৩০০ শতকেরই।

বর্তমান ইরান ও ইরাকের লিপির সঙ্গে তাঁরা অনেকও মিলও খুঁজে পেয়েছেন। তবে, এই মোবাইল ফোনই, নাকি অন্য কোনও ডিভাইস, তা নিয়ে অবশ্য দ্বন্দ্ব কাটেনি গবেষকদের। সূত্র: এই সময়

উল্লেখ্য, ৮০০ বছর আগের সময়টি ছিলো মুসলিম বিজ্ঞানীদের স্বর্ণযুগ। ইতিহাস স্বাক্ষ্য দেয় যে, ১৬০০ শতকের আগে খ্রিস্টান কিংবা অন্য কোন ধর্মের অনুসারিরা জ্ঞান-বিজ্ঞান নিয়ে চর্চা করতো না। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা প্রতিবেদনে বলা হয়, ইউরোপীয়রা যখন ক্যানিবাল (Cannibal) অর্থাৎ মানুষ খেকো ছিলো তখন আরব দেশগুলোতে শিল্প-সাহিত্য ও জ্ঞ্যান বিজ্ঞানের চর্চা হতো। আরব, মিশর, ইরাক, স্পেন ইত্যাদি দেশগুলোতে মুসলমানগণ চিকিৎসা বিদ্যা, গনিত, পদার্থ, রসায়ন, মহাকাশ, প্রকৌশল ইত্যাদি বিষয়ের উপর ব্যাপক উদ্ভাবন করেছিলেন। সাম্প্রতিক কালে আর্কিওলজিস্ট (প্রুত্নতাত্বিকদের) হাতে উদ্ভারকৃত ৮০০ বছর আগের ডিভাইসটি তারই স্বাক্ষী বহণ করছে।