পাইকারি ও খুচরা বাজারে তিনগুণ ফারাক কাঁচা বাজারে

ঢাকা: চলতি সপ্তাহে রাজধানীর পাইকারি ও খুচরা বাজারে সবজির দামের অনেক হেরফের লক্ষ্য করা গেছে। পাইকারি বাজার থেকে বিভিন্ন খুচরা বাজারে সবজির দাম তিনগুণ পর্যন্ত বেশি।

শুক্রবার (১৭ জুন) রাজধানীর বাড্ডা গুদারাঘাট, কারওয়ান বাজার, কাপ্তান বাজার ও সেগুনবাগিচা বাজার সরেজমিন ঘুরে এমন চিত্র দেখা যায়। তবে গত সপ্তাহের থেকে এ সপ্তাহে খুচরা বাজারে কিছুটা দাম কমেছে সবজির।

রাজধানীর খুচরা বাজারে কেজি প্রতি ঢেঁড়স ৪০ টাকা, ঝিঙা ৪০ টাকা, পটল ৩০ টাকা, সব ধরনের শাক ২০ থেকে ৩০ টাকা, মিষ্টি কুমড়া (ফালি) ৩০ টাকা, গাজর ৪০ টাকা, কাঁচামরিচ ৬০ টাকা, ধনেপাতা ১’শ টাকা, পেঁপে ৩০ টাকা, শসা ৪০ টাকা, টমেটো ৪০ টাকা, করলা ৪০ টাকা, বেগুন ৫০ টাকা, কাকরল ৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

অন্যদিকে, রাজধানীর পাইকারি বাজার কারওয়ান বাজারে প্রতিকেজি কাঁচামরিচ ১৫ থেকে ২০ টাকা, ধনেপাতা ৩০ থেকে ৩৫ টাকা, শসা ও গাজর ২০ টাকা, টমেটো ২০ থেকে ২৫ টাকা, ঢেঁড়স-পটল-করলা ৮ থেকে ১০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

রমজান উপলক্ষ্যে বেগুনের দাম বাড়তি। খুচরা বাজারে বেগুন প্রতিকেজি ৫০ টাকা। আর পাইকারি বাজারে একপালা (৫ কেজি) বেগুন ৫০ টাকা।

পাইকারি বাজার থেকে খুচরা বাজারে তিনগুন দামে বেশি দামে সবজি বিক্রি করছেন কেন? এমন প্রশ্নের জবাবে সেগুনবাগিচা কাঁচাবাজারের বিক্রেতা সোলায়মান বলেন, পরিবহন খরচ অনেক বেশি পরে। এ জন্য বেশি দামে বিক্রি করতে হয়।

সারা বছর পরিবহন খরচ দিতে হয়। তাহলে এখন কেন দ্বিগুণ থেকে তিনগুণ দামে সবজি বিক্রি করছেন? জবাবে তিনি বলেন, সামনে ঈদ নানা খাতে টাকা দিতে হয়। আর এই বাড়তি টাকা ক্রেতাদের থেকে নেয়া হয়।

অন্যদিকে পেঁয়াজ, রসুন, আলু ও ডিম কিছুটা অপরিবর্তিত দামে বিক্রি হচ্ছে রাজধানীর খুচরা বাজারে।

রাজধানীর বাজারে পেঁয়াজ (দেশি) কেজিপ্রতি ৪০ থেকে ৪২ টাকা, পেঁয়াজ (আমদানি) ৩০ টাকা। রসুন (দেশি) ১৪০ টাকা, রসুন (আমদানি) ২’শ ২০ টাকা থেকে ২’শ ৩০ টাকা, আলু প্রতিকেজি ২২ থেকে ২৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

ফার্মের মুরগির ডিম খুচরা বাজারে প্রতি হালি ৩২ টাকা ও ডজন ৯৫ টাকা। আর কারওয়ান বাজারে প্রতি হালি ২৮ টাকা ও ডজন ৮৫ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া দেশী মুরগির ডিম হালি ৪০ টাকা ও ডজন ১২০ টাকা এবং হাঁসের ডিমের হালি ৩৫ টাকা ও ডজন ১০৫ টাকা দরে বিক্রি হচ্ছে।