ভারতের শিল্প উৎপাদনে অস্বাভাবিক ধস

ডেস্ক: ম্যানুফ্যাকচারিংয়ের দুর্বলতার কারণে এপ্রিলে ভারতের সার্বিক শিল্পোৎপাদন কমে গেছে। অপ্রত্যাশিত এ পতন দেশটির অর্থনৈতিক পুনরুদ্ধার এখন পর্যন্ত একটি পোক্ত অবস্থানে না পৌঁছারই আভাস দিচ্ছে। খবর ওয়াল স্ট্রিট জার্নাল ও দ্য হিন্দু।

ম্যানুফ্যাকচারিং, খনি ও পরিষেবা খাতে কি পরিমাণ উৎপাদন হয়, তার ওপর নির্ভর করে সার্বিক শিল্পোৎপাদন। ওয়াল স্ট্রিট জার্নালের অর্থনীতিবিদরা জানিয়েছেন, এক বছর আগের তুলনায় এপ্রিলে সার্বিকভাবে শিল্পোৎপাদন দশমিক ৮ শতাংশ কমেছে। অথচ পূর্বাভাসে অর্থনীতিবিদরা বলেছিলেন, এ সময় শিল্পোৎপাদন দশমিক ৮ শতাংশ বাড়বে। মার্চ মাসে শিল্পোৎপাদন দশমিক ৩ শতাংশ বেড়েছিল। চলতি বছরের প্রথম তিন মাসের মধ্যে এপ্রিলেই প্রথম ভারতে শিল্পোৎপাদন কমল।

স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার প্রধান অর্থনৈতিক উপদেষ্টা সৌম্য কান্তি ঘোষ জানান, আইআইপির (ইনডেক্স অব ইন্ডাস্ট্রিয়াল প্রডাক্টশন) তথ্যগুলো খুবই হতাশাজনক। তবে কিছু ক্ষেত্রে ভিন্ন চিত্রও লক্ষ্য করা গেছে। গাড়ি, সিরামিকস, প্লাস্টিক পণ্য ও ফার্মাসিউটিক্যাল খাতে চতুর্থ প্রান্তিকে নেট বিক্রি, কর-পূর্ববর্তী আয় ও কর-পরবর্তী মুনাফার ক্ষেত্রে দারুণ প্রবৃদ্ধি লক্ষ্য করা গেছে। ফলে সার্বিক আইআইপি খুবই বাজে অবস্থায় তা বলা কঠিন।