বরফে রেখে ওজন বাড়িয়ে বিক্রি হচ্ছে গোশত

ঈদ পর্যন্ত গরুর গোশতসহ নিত্যপণ্যের মূল্য নির্ধারণের দাবি

ঢাকা: বরফে রেখে গরুর গোশতের ওজন বাড়িয়ে সেই গোশত ক্রেতাদের কাছে বিক্রি করছেন অসাধু ব্যবসায়ীরা। রাজধানীর হাতিরপুল কাঁচাবাজারে শুক্রবার র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের অভিযানে এমন অভিনব ঘটনা ধরা পড়েছে।

এ ছাড়া পঁচা, মেয়াদোত্তীর্ণ মাছ-গোশতও দাম বেশি রাখার কারণে একই বাজারের আটজন মুরগি ও চারজন মাছ ব্যবসায়ীসহ মোট ১৬ জন মাংস ও মাছ ব্যবসায়ীর কাছ থেকে ১ লাখ ১৩ হাজার টাকা জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালত।

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমের নেতৃত্বে একটি দল হাতিরপুল বাজারে এই অভিযান পরিচালনা করে। প্রায় আড়াই ঘণ্টার অভিযানে এই বাজার থেকে জব্দ করা হয়েছে ১০০ কেজি গরুর মাংস।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম বলেন, এই বাজারের তিন ব্যবসায়ী বরফ-ভর্তি কর্কশিটের বক্সের ভেতর গরুর গোশত রাখতেন। বরফে রাখা হলে গোশত শক্ত হয় ও ওজন বৃদ্ধি পায়। এভাবে চার-পাঁচ দিন গোশত রেখে দেওয়া হতো। এই গোশত আবার সদ্য জবাই করা গরুর গোশতের সঙ্গে মিশিয়ে দিতেন।

এভাবে সিটি করপোরেশনের নির্ধারিত মূল্য ৪২০ টাকায় বিক্রি করে বেশি লাভ করতেন এই তিন অসৎ ব্যবসায়ী।
তবে বরফে না রাখলেও সিটি করপোরেশনের নির্ধারিত মূল্যের চেয়ে ৩০ টাকা বেশি রেখে ৬০০ টাকায় প্রতি কেজি খাসির মাংস বিক্রি করছিলেন হাতিরপুল বাজারের এক ব্যবসায়ী।