মেক্সিকোতে মিলল ১১৬ মাইল লম্বা রহস্যময় গুহার সন্ধান (ছবি)

ডেস্ক: গুহা শব্দের মধ্যে কেমন একটা ইতিহাস মিশ্রিত রহস্যের গন্ধ রয়েছে। আর সেই গুহাই যদি পানির তলায় থাকে তাহলে তো সোনায় সোহাগা। রহস্যের ঝাঁপি উপুড় করে দিয়ে বিশ্বের বৃহত্তম প্লাবিত গুহার সন্ধান মিলল পানির নিচে। ঘটনাটি মেক্সিকোর উপসাগরীয় অঞ্চল ইউকাটান পেনিনসুলার। ওই অঞ্চলে ১১৬ মাইল দীর্ঘ গুহাটির অবস্থান নিশ্চিত করেছে অনুসন্ধানকারী প্রত্নতত্ত্ববিদ ও ডুবুরিরা।

লুক্কায়িত গুহার সন্ধানে দীর্ঘদিন ধরে এই অঞ্চলে তল্লাশি অভিযান চালাচ্ছিল সেদেশের ডুবুরিরা। সঙ্গে ছিলো পানির তলায় কাজ করা প্রত্নতত্ত্ববিদেরাও। নতুন গুহাটি রয়েছে জলের তলায় থাকা দুটি গুহার মধ্যবর্তী স্থানে। এক কথায় দুটি গুহার মধ্যে সংযোগ সাধন করছে এই ১১৬ মাইলের গুহাটি। খুব শিগগির নতুন নাম পেতে চলেছে জোড়া গুহা। নতুন নাম হচ্ছে স্যাক অ্যাকটন।

নিউজ নাইন টুয়েন্টিফোর ডটকম পাঠকদের জন্য ছবি –

Mexico, Yucatan, Tulum, cave divers in the system Dos Pisos
Mexico, Yucatan, Tulum, cave divers in the system Dos Pisos

Mexico-Yucatan-Tulum-caves_Newsnine24 (1) Mexico-Yucatan-Tulum-caves_Newsnine24 (2) Mexico-Yucatan-Tulum-caves_Newsnine24 (3) Mexico-Yucatan-Tulum-caves_Newsnine24 (4) Mexico-Yucatan-Tulum-caves_Newsnine24 (5) Mexico-Yucatan-Tulum-caves_Newsnine24 (6) Mexico-Yucatan-Tulum-caves_Newsnine24 (7) Mexico-Yucatan-Tulum-caves_Newsnine24 (8) Mexico-Yucatan-Tulum-caves_Newsnine24 (9) Mexico-Yucatan-Tulum-caves_Newsnine24 (10)