সন্ত্রাস দমনের নামে যুক্তরাষ্ট্রের সহযোগিতা ‘ষড়যন্ত্র’, শঙ্কায় সিপিবি-বাসদ

ঢাকা: বাংলাদেশে তৎপর সন্ত্রাসবাদীদের দমনে যুক্তরাষ্ট্রের সহযোগিতার আশ্বাসকে ‘ষড়যন্ত্রমূলক’ বলে জানিয়েছেন বামপন্থি জোট বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)।

তালেবান, আল কায়দা ও আইএসের মতো সন্ত্রাসীগোষ্ঠীগুলো ‘যুক্তরাষ্ট্রের মদদে’ গড়ে উঠেছে এবং লালিত পালিত হচ্ছে বলেও সোমবার এক যৌথ বিবৃতিতে অভিযোগ করেন সিপিবি-বাসদের নেতারা।

বিবৃতিতে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও বাসদ সম্পাদক খালেকুজ্জামান বলেন, “তালেবান, আল কায়দা, আইএস ইত্যাদি এ ধরনের প্রতিটি শক্তিই মার্কিন সাম্রাজ্যবাদের মদদে গড়ে উঠেছে এবং লালিত পালিত হচ্ছে।

“সেই মদদদাতা শক্তির সহায়তা নিয়ে সন্ত্রাস ও সহিংস চরমপন্থা দমন করা যাবে- এ কথা মোটেও বিশ্বাসযোগ্য নয়। বরং তা মার্কিন বিশেষজ্ঞ সহায়তার নামে এ দেশে মার্কিন ষড়যন্ত্র আরো দৃঢ়মূল করার সুযোগ সৃষ্টি করবে।”

ঢাকার গুলশানে হলি আর্টিজান বেকারি ও কিশোরগঞ্জের শোলাকিয়ায় জঙ্গি হামলার পর বাংলাদেশ সফররত যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্র মন্ত্রী নিশা দেশাই বিসওয়াল সোমবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে বৈঠক করে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ দমনে বাংলাদেশকে সম্ভাব্য সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।