বিকল্প প্রস্তাব মমতার, তিস্তার বদলে তোর্সা

ডেস্ক : বাংলাদেশের সঙ্গে তিস্তা চুক্তি নিয়ে আগের অবস্থানে অনড় থাকলো মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলাদেশ পানি পাক, আন্তরিক ভাবে চায় বলে মমতা দাবি করে আসলেও কখনোই বাংলাদেশকে পানি দেয়ার ব্যাপারে নমনীয়তা দেখায়নি পশ্চিমবঙ্গের এ নেত্রী। পশ্চিমবঙ্গকে বঞ্চিত করে তিস্তা চুক্তিতে রয়েছে তার গভীর আপত্তি। সেই জন্য শেখ হাসিনাকে এবারের সফরে দু’টি বিকল্প নদীর প্রস্তাব দিয়েছে মমতা। উত্তরবঙ্গের তোর্সা ও নানচাই নদীর পানি দেয়ার বিকল্পের কথা শেখ হাসিনা এবং নরেন্দ্র মোদি, দুই প্রধানমন্ত্রীকে জানাল পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।

মমতার যুক্তি, সিকিমে একের পর এক বাঁধ দেয়ায় তিস্তার পানির পরিমাণ প্রায় অর্ধেক হয়ে গেছে। শুখনা মৌশুমে প্রায় পানি আসেই না। এই অবস্থায় পানি বাংলাদেশে চলে গেলে রাজ্যে খাবার পানি থেকে শুরু করে কৃষিরও ব্যাপক সমস্যা হবে বলে দাবি করে মমতা। পাশাপাশি মমতা জানায়, তিস্তা উত্তরবঙ্গের লাইফলাইন। তিস্তার উপরেই নির্ভর করে থাকে উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকা। এ অবস্থায় রাজ্যকে বঞ্চিত করে পানি বণ্টনে রাজি নন মমতা বন্দ্যোপাধ্যায়।

শনিবার মধ্যাহ্নভোজে শেখ হাসিনার সঙ্গে একান্তে কথা হয় মুখ্যমন্ত্রীর। সন্ধ্যায় তাকে রাষ্ট্রপতি ভবনে আমন্ত্রণ জানান শেখ হাসিনা। একান্ত আলোচনায় শেখ হাসিনাকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছে, পাহাড় থেকে স্বাভাবিক গতিতে পানি নামলে চুক্তিতে তার কোনও আপত্তি নেই। সেক্ষেত্রে বাংলাদেশ অন্য নদী থেকে পানি নিতে পারে। ২টি নদীর নামও বাংলার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে প্রস্তাব করে। মুখ্যমন্ত্রী সাংবাদিকদের প্রশ্নের জবাবে জানায়, দুই দেশ যৌথভাবে আমার দেওয়া বিকল্পের কথা ভাবনা চিন্তা করলে সমস্যার সমাধান হতে পারে।