এখনো বন্ধ হয়নি টেলিটকের অনিবন্ধিত সিম

ঢাকা: প্রযুক্তিগত অক্ষমতা এবং লোকবলের সীমাবদ্ধতার কারণে এখনো টেলিটকের ১৮ লাখ অনিবন্ধিত সিম বন্ধ করা যায়নি। অথচ সরকারের নির্দেশনা অনুযায়ী দেশের ৫টি বেসরকারি মোবাইল ফোন অপারেটর ৩১ মে মধ্যরাত থেকে ২ কোটির বেশি অনিবন্ধিত সিম বন্ধ করে দিয়েছে।

দেশের একমাত্র সরকারি মালিকানাধীন এই মোবাইল অপারেটর টেলিটকের ১৮ লাখ অনিবন্ধিত সিম এখনো সচল। এই সমস্ত অনিবন্ধিত সিমগুলো অবৈধ ভিওআইপিসহ সন্ত্রাস চাঁদাবাজির মতো অপরাধমূলক কাজে ব্যবহৃত হচ্ছে।

রামপুরার বাসিন্দা এম সরকার মাহি জানান, নির্ধারিত সময়ে একটি টেলিটক সিম নিবন্ধন করতে নিকটস্থ কাস্টমার কেয়ারে যান। এসময় কাস্টমার কেয়ারের এক কর্মী তাকে বলেন, সিম নিবন্ধন করার দরকার নেই। কারণ টেলিটকের সিম বন্ধ হবে না। ওই সময় কথাটি পুরোপুরি বিশ্বাস না হলেও এখন তার সত্যতা মিলেছে। মাহির অনিবন্ধিত টেলিটক সিমটি এখনো বন্ধ হয়নি।

বিআরটিসি’র তথ্যমতে, গত ৩১ এপ্রিল পর্যন্ত টেলিটকের প্রায় ৪৩ লাখ গ্রাহক ছিল। এর মধ্যে মাত্র ২৫ লাখ গ্রাহকের সিম বায়োমেট্রিকভাবে নিবন্ধন হয়েছে, বাকি প্রায় ১৮ লাখ এখনো বায়োমেট্রিক নিবন্ধন হয়নি এবং এখনো চালু রয়েছে।

এ বিষয়ে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, টেলিটক তার অনিবন্ধিত সিমগুলো এখনো চালু রেখেছে যা সরকারি নির্দেশনার স্পষ্ট লঙ্ঘন।

টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক গিয়াস উদ্দিনের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি কোন প্রকার মন্তব্য করতে অপারগতা প্রকাশ করেন।