মেধাবীরা যেন সন্ত্রাসবাদে না জড়ায় -প্রধানমন্ত্রী

ঢাকা: মেধাবী শিক্ষার্থীরা যাতে বিপথগামী হয়ে সন্ত্রাসবাদে জড়িয়ে না পড়ে সেদিকে শিক্ষক ও অভিভাবকদের বিশেষভাবে সতর্ক থাকার অনুরোধ জানিয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার রাজধানীতে বঙ্গবন্ধু ফেলোশিপ, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ এবং গবেষকদের বিশেষ অনুদান প্রদানের অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

শেখ হাসিনা বলেন, আমাদের ছেলে-মেয়েরা অত্যন্ত মেধাবী। দেশে না, বিদেশেও যারা পড়াশোনা করে, তারা তাদের মেধার দৃষ্টান্ত রেখে যাচ্ছে। তাই, এরা যেন কেউ বিপথে না যায়, এধরনের সন্ত্রাসবাদ-সন্ত্রাসের সাথে সম্পৃক্ত না থাকে, সেদিকে বিশেষভাবে নজর দেওয়ার জন্য শিক্ষক-অভিভাবক থেকে শুরু করে সমাজের সকল স্তরের মানুষের প্রতি আমি আবেদন জানাচ্ছি।

‘সন্ত্রাসবাদ ও মাদকাসক্তিকে’ বিশ্বব্যাপী নতুন উপসর্গ হিসেবে বর্ণনা করে এসবের বিরুদ্ধে জনমত সৃষ্টি করতে সকলের প্রতি অনুরোধ জানান প্রধানমন্ত্রী।

“সকলে এ ব্যাপারে যদি একটা সচেতনতা সৃষ্টি করতে পারেন, তাহলে আমরা দেশকে নিশ্চয় সন্ত্রাসমুক্ত রাখতে সক্ষম হব।”

ওসমানী স্মৃতি মিলনায়তনে সকালে বিজ্ঞান শিক্ষার্থীদের মধ্যে অনুদান প্রদানের এই অনুষ্ঠানে সন্ত্রাসবাদের বিরুদ্ধে সরকারের দৃঢ় অবস্থান পুনর্ব্যক্ত করে প্রধানমন্ত্রী বলেন, “যেখানেই হোক সন্ত্রাসের স্থান কখনো বাংলাদেশে হবে না। তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা আমরা নেব।”

প্রধানমন্ত্রীর এই বক্তব্যের কিছুক্ষণ আগেই চট্টগ্রামের সীতাকুণ্ডে আইন-শৃঙ্খলা বাহিনীর ১৯ ঘণ্টার অভিযানের সমাপ্তি ঘটে। ওই অভিযানে আত্মঘাতী বিস্ফোরণ ও গুলিতে এক নারীসহ চার সন্ত্রাসীর মৃত্যু হয়েছে।