বিদায় সুরঞ্জিত সেনগুপ্ত

ঢাকা: আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য, প্রবীণ পার্লামেন্টারিয়ান সুরঞ্জিত সেনগুপ্ত দুনিয়া থেকে চির বিদায় নিয়েছে।  রাজধানীর ল্যাব এইড হাসপাতালে রোববার ভোররাতে তার মৃত্যু হয়। এর আগে সুরঞ্জিত ওই হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) লাইফ সাপোর্টে ছিলো।

সুরঞ্জিত সেনগুপ্তের ব্যক্তিগত সহকারী কামরুল হক জানান, রাত পৌনে চারটার দিকে সুরঞ্জিত সেনগুপ্তের শারি​রীক অবস্থার অবনতি হয়। তখন চিকিৎ​সকেরা হাসপাতালে ছুটে আসেন। ৪টা ২৪ মিনিটে চিকিৎ​সকেরা তাকে মৃত ঘোষণা করেন। সুরঞ্জিত সেনগুপ্ত বৃহস্পতিবার অসুস্থবোধ করছিলেন। শুক্রবার সকালে তাকে ল্যাব এইডে ভর্তি করা হয়। তার ফুসফুসে সংক্রমণ ধরা পড়ে। শনিবার সন্ধ্যায় তার অবস্থার অবনতি হয়। রাত নয়টার দিকে তাকে লাইফ সাপোর্ট দেওয়া হয়।

রাতে ল্যাবএইড হাসপাতালে গিয়ে দেখা যায়, সেখানে সুনামগঞ্জের এ সংসদ সদস্যের পরিবারের সদস্যরা রয়েছে। পরে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ নেতাকর্মী ও শুভানুধ্যায়ীরা হাসপাতালের বাইরে ভিড় করেন।

সুরঞ্জিত সেনগুপ্তের জন্ম ১৯৪৬ সালে সুনামগঞ্জ জেলার দিরাই উপজেলার আনোয়ারপুর গ্রামে। নব্বই দশকে সুরঞ্জিত সেনগুপ্ত আওয়ামী লীগে যোগ দেন। এর আগে তিনি ন্যাশনাল আওয়ামী পার্টি ও একতা পার্টির সঙ্গে যুক্ত ছিলেন। তিনি ২০০৮ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর রেলমন্ত্রী নিযুক্ত হন। যদিও সহকারীর অর্থ কেলেঙ্কারির ঘটনার পর তার নামের সাথে কালো বিড়াল তকমা লাগে। এরপর সে পদত্যাগ করতে বাধ্য হয়। এর আগে ১৯৯৬ সালে তিনি প্রধানমন্ত্রীর সংসদবিষয়ক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করে।

ওদিকে সকালে হাসপাতাল থেকে বেরিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেছেন সেনগুপ্ত’র প্রতি শ্রদ্ধা প্রদর্শন ও শেষকৃত্যের সময়সূচী চূড়ান্ত করা হয়েছে তার পরিবারের সাথে আলোচনা করে।
সে অনুযায়ী আজ বিকেল তিনটায় তার মরদেহ সংসদ ভবনে নেয়া হবে এবং কাল তার নির্বাচনী এলাকা দিরাইতে শেষকৃত্য অনুষ্ঠিত হবে।