অবশেষে ভাস্কর্যমুক্ত হলো সুপ্রিম কোর্ট প্রাঙ্গন

ঢাকা: সুপ্রিম কোর্টে স্থাপিত গ্রীক দেবীর ভাস্কর্য নিয়ে সারাদেশে সাধারণ জনগণ থেকে শুরু করে ধর্মভিত্তিক বিভিন্ন দলের অব্যাহত দাবির মুখে অবশেষে সুপ্রিম কোর্ট চত্বর থেকে সরানো হয়েছে বিতর্কিত ভাস্কর্যটি। গতকাল বৃহস্পতিবার মধ্যরাতে শুরু হয় ভাস্কর্য সরানোর কাজ। রাত চারটার দিকে ভাস্কর্যটি সরানোর কাজ শেষ হয়।

এসময় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ব্যাপক উদ্দীপনা দেখা যায়। রাতজেগে অনেকে মুর্তি সরানোর কাজ আগ্রহ ভরে দেখেন। কেউ কেউ সরকারকে ধন্যবাদ জানিয়ে স্ট্যাটাসও দিয়েছেন। অনেকে মুর্তি স্থাপনের সাথে সম্পৃক্ত পক্ষকে পরাজয় মেনে নিয়ে বাংলাদেশে মুর্তি বানানোর কাজ থেকে বিরত থাকারও পরামর্শ দেন।

পবিত্র রমজান মাস শুরুর আগেই ভাস্কর্যটি না সরালে আন্দোলনের হুমকি দিয়ে আসছিল ওলামা লীগসহ ধর্মভিত্তিক দল। এছাড়া সুপ্রিম কোর্টের ভেতরেও ধর্মপ্রাণ আইনজীবীরাও রমজানের আগে এই মুর্তি সরানোর জন্য জোর দাবি জানান।

বৃহস্পতিবার মধ্যরাতে সরেজমিন দেখা যায়, ভাস্কর্যটির নির্মাতা মৃণাল হক ঘটনাস্থলে উপস্থিত থেকে এটি সরানোর কাজ তত্ত্বাবধান করেন। এ সময় সুপ্রিম কোর্ট চত্বর ও এর আশপাশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।