গুলশান হামলায় সন্ত্রাস দমন আইনে ২০ জনের নামে মামলা

ঢাকা: গুলশানে হলি আর্টিজান বেকারি রেস্তোঁরায় সন্ত্রাসী হামলার ঘটনায় সন্ত্রাস দমন আইনে নিহত পাঁচ হামলাকারীসহ অজ্ঞাত পরিচয় আরও ১৫ জনের নামে মামলা করা হয়েছে। পুলিশ বাদী হয়ে এই মামলা দায়ের করেছে।

গুলশান থানার পরিদর্শক মো.সালাউদ্দিন মিয়া বলেন, “আজ (সোমবার) মধ্যরাতে পাঁচজনের নাম উল্লেখ করে অনেকের বিরুদ্ধে এই মামলাটি করা হয়েছে।”

গুলশানে বিদেশিসহ ২০ জিম্মিকে হত্যার পর কমান্ডো অভিযানে নিহত যে পাঁচ জঙ্গির নাম পুলিশের পক্ষ থেকে বলা হচ্ছে, তাদের আসামি করা হয়েছে বলেও জানান তিনি।

তিনি জানান, সন্ত্রাসবিরোধী ও অস্ত্র ধারাসহ মোট পাঁচটি ধারায় মামলাটি দায়ের হয়েছে। যার তদন্ত করবে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট।

গত শুক্রবার রাজধানীর কূটনীতিকপাড়া গুলশানের হলি আর্টিজান বেকারিতে অস্ত্র ও বিস্ফোরক নিয়ে হানা দেয় একদল তরুণ। হামলার খবর শুনে গিয়ে গুলি ও বোমায় নিহত হন দুই পুলিশ কর্মকর্তা।

এর ১২ ঘণ্টা পর শনিবার সকালে সশস্ত্র বাহিনীর নেতৃত্বে অভিযান চালিয়ে ক্যাফেটি নিয়ন্ত্রণে আনার পর জানানো হয়, হামলাকারীরা ১৭ বিদেশিসহ ২০ জনকে ধারাল অস্ত্রের আঘাতে হত্যা করে।

অভিযানে ছয় হামলাকারী নিহত এবং একজন জীবিত অবস্থায় ধরা পড়েন বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়। এরপর পুলিশ প্রধান এ কে এম শহীদুল হক বলেন, নিহতদের মধ্যে পাঁচ জঙ্গিকে তারা খুঁজছিলেন।

শনিবার রাতেই পুলিশ পাঁচটি লাশের ছবি দেওয়ার পাশাপাশি পাঁচ হামলাকারীর নামও জানায়। হামলাকারীদের নামের মধ্যে রয়েছে- আকাশ, বিকাশ, ডন, বাঁধন ও রিপন।