বিশেষ অভিযানের শুরুতেই গ্রেপ্তার সহস্রাধিক

ঢাকা: সন্ত্রাস দমনে দেশজুড়ে পুলিশের সাঁড়াশি অভিযানের প্রথম রাতে সহস্রাধিক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।
গ্রেপ্তারকৃতদের মধ্যে সাজাপ্রাপ্ত, পরোয়ানা, নিয়মিত মামলার আসামি ছাড়াও মাদক বিক্রেতা, চাঁদাবাজ ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী রয়েছে।

শুক্রবার দুপুরে পুলিশ সদর দপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে। সদর দপ্তরের একজন কর্মকর্তা জানিয়েছেন, মধ্যরাতে এই অভিযান শুরু করার পর দুপুর পর্যন্ত সহস্রাধিক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে।
পুলিশের কাছে সন্দেহভাজন সন্ত্রাস এবং সন্ত্রাসীদের যে তালিকা রয়েছে, সেই তালিকা ধরে এই অভিযান চালানো হচ্ছে বলে তিনি দাবি করেন।

শুক্রবার মধ্যরাত থেকে শুরু হওয়া এ অভিযানে রংপুরে বিভিন্ন মামলায় ১৬২ জন, সিলেটে ১৫১ জন, দিনাজপুরে ১০০ জন, টাঙ্গাইলে ৬৮ জন, যশোরে ৬৮ জন, কুষ্টিয়ায় ৫৭ জন, রাজশাহীতে ৩১ জন, নাটোরে ২৭ জন, মাগুরায় ২৪ জন, ঝিনাইদহে ১৭ জন এবং নোয়াখালীতে ৫ জন, চুয়াডাঙ্গায় ২১ জন, পঞ্চগড়ে ২৬ জনকে আটক করা হয় বলে পুলিশ সদর দপ্তর সূত্র জানায়।

এছাড়াও আরো কয়েকটি জেলায় বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়। তাদের নিজ নিজ জেলার আদালতে পাঠানো হয়েছে বলে জানানো হয়। শুক্রবার সন্ধ্যা পর্যন্ত এ সংখ্যা আরো বাড়তে পারে।

দেশে একের পর এক সন্ত্রাসী হামলায় বহু মানুষ নিহত হওয়ার ঘটনার পটভূমিতে পুলিশের মহাপরিদর্শক একেএম শহিদুল হক গতকাল বৃহস্পতিবার এই অভিযানের ঘোষণা দেন। একই দিন ঢাকায় পুলিশের উচ্চ পদস্থ কর্মকর্তাদের এক বৈঠকে এই যৌথ অভিযানের বিস্তারিত চুড়ান্ত করা হয়।