দক্ষিণ সুদানে সেনা সংঘর্ষে নিহত ২৭২, নিরাপদে বাংলাদেশি শান্তিরক্ষীরা

ডেস্ক: দক্ষিণ সুদানের রাজধানী জুবায় প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের অনুগামী বাহিনীর মধ্যে সংঘর্ষে নিহতদের সংখ্যা বেড়ে ২৭২ জনে দাঁড়িয়েছে। রোববার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছে।

এদিকে সুদানে সংঘর্ষ ও গোলাগুলির ঘটনায় সেখানে কর্মরত বাংলাদে‍শি  শান্তিরক্ষীরা নিরাপদে আছেন বলে রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)।

বৃহস্পতিবার জুবায় প্রেসিডেন্ট সালভা কির ও ভাইস প্রেসিডেন্ট রিয়েক মাখারের অনুগত সেনাদের মধ্যে লড়াই শুরু হয়।

শুক্রবারও দু’পক্ষের মধ্যে লড়াই অব্যাহত ছিল। শনিবার পরিস্থিতি কিছুটা শান্ত থাকলেও রোববার শহরের জাতিসংঘ ভবনের সামনে ফের দু’পক্ষের মধ্যে তীব্র লড়াই শুরু হয়।

জুবা থেকে জাতিসংঘ জানিয়েছে, মর্টার ও ভারি গোলাবর্ষণের কারণে জুবার বাসিন্দরা পালিয়ে যাচ্ছে। শহরের গুদেলে ও জেবেল এলাকায় মাখারের অনুগত সেনাদের অবস্থানের কাছে গোলাগুলির শব্দ শুনেছেন রয়টার্সের প্রত্যক্ষদর্শী সাংবাদিক।

জুবায় অবস্থানরত এক ত্রাণকর্মী বলেছেন, প্রায় ৩০ থেকে ৪০ মিনিট জেবেল এলাকা লক্ষ্য করে ভারি গোলাবর্ষণের শব্দ শুনেছি আমরা। ২০১৩ সালে প্রেসিডেন্ট কির ভাইস প্রেসিডেন্ট মাখারকে বরখাস্ত করার পর দিনকা নৃগোষ্ঠীর কির ও নুয়ের গোষ্ঠীর মাখারের অনুগতদের মধ্যে গৃহযুদ্ধ শুরু হয়। দুই বছর টানা লড়াই চলার পর গত বছর অগাস্টে এক শান্তিচুক্তির মাধ্যমে এর অবসান হয়। কিন্তু শান্তিচুক্তির অন্যতম প্রধান শর্তানুযায়ী দুই নেতার কেউই নিজ নিজ অনুগত বাহিনীকে শৃঙ্খলার মধ্যে আনতে পারেননি।

বিশ্বের নবীনতম দেশ দক্ষিণ সুদানের স্বাধীনতা দিবস ছিল শনিবার। ২০১১ সালের ৯ জুলাই সুদান থেকে স্বাধীনতা লাভ করে দক্ষিণ সুদান। শুক্রবার দুই নেতা প্রেসিডেন্ট ভবনে পরস্পরের সঙ্গে মিলিত হন। এখানে কির ও মাখারের দেহরক্ষীদের মধ্যে গোলাগুলি শুরু হলে নতুন করে লড়াই ছড়িয়ে পড়ে বলে জানা গেছে। তাদের অনুগত বাহিনীগুলোর মধ্যে কী নিয়ে সর্বশেষ সংঘর্ষের সূত্রপাত, তা জানেন না বলে দাবি করেছেন উভয় নেতা।

সেনাবাহিনীতে মাখারের সমর্থকদের মুখপাত্র উইলিয়াম গাতজিয়াত দেং জানিয়েছেন, প্রেসিডেন্ট ভবন ও সেনা ব্যারাকে সংঘর্ষ হয়েছে।

তিনি বলেন, শনিবার সকালে আমরা ৩৫ মাখার সমর্থক সেনার এবং ৮০ সরকারি সেনার লাশ উদ্ধার করেছি। জুবার এক হাসপাতালের চিকিৎসক বার্তা সংস্থা এপিকে বলেন, অনেক লাশ হাসপাতালে নেয়া হয়েছিল। আর রিয়েক মাখারপন্থী সেনাবাহিনীর এক মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, শুক্রবারের সংঘর্ষে অন্তত ১১৫ জন নিহত হয়েছেন।