সিজারিয়ানে মা ও শিশুর স্বাস্থ্য ঝুঁকি কম, এ ধারণা ভুল

ঢাকা: সন্তান জন্মদানের প্রশ্নে বর্তমানে সবার আগে যে বিষয়টি মাথায় আসে তা হলো স্বাভাবিকভাবেই সন্তানের জন্ম হবে, নাকি প্রয়োজন পড়বে সিজারিয়ানের। এক্ষেত্রে এখনও অনেকের মাঝেই ভ্রান্ত ধারণা, সিজারিয়ানে মা ও শিশুর স্বাস্থ্য ঝুঁকি কম।

অন্যদিকে প্রসবের স্বাভাবিক প্রক্রিয়া নিয়ে অনেকের মাঝেই রয়েছে ভয়-ভীতি। যদিও বিশেষজ্ঞরা বলছেন, অস্ত্রোপচারেই স্বাস্থ্য ঝুঁকি বেশি থাকে।

চিকিৎসা বিজ্ঞানের বিকাশে সারা বিশ্বের মতো বাংলাদেশেও মাতৃমৃত্যুর হার অনেকাংশেই কমে এসেছে। সেই সাথে গর্ভকালীন এবং প্রসবকালীন নিয়ম-কানুন ও জীবনাচরণ নিয়ে সকলের মাঝেই বেড়েছে সচেতনতা।

সেই সাথে প্রসবের প্রক্রিয়া নিয়ে অনেকের মাঝেই তৈরি হয়েছে কিছু ভুল ও ভ্রান্ত ধারণা। দেশে ব্যাপক হারে সিজারিয়ান ডেলিভারি বেড়ে যাওয়ার পেছনে এটাও একটা বড় কারণ বলে মনে করেন বিশেষজ্ঞরা। ভয়-ভীতি থেকে শিক্ষিত ও বিত্তশালী এবং নিম্ন আয়ের অর্ধ শিক্ষিত নির্বিশেষে অনেক প্রসূতি সিজারিয়ান করাতে অনুরোধ করে চিকিৎসককে। অন্যদিকে এই নারীও সন্তান জন্মদানের স্বাভাবিক প্রক্রিয়াটিতেই যেতে রাজি নন।

শুধু মা নয়, স্বজনদের মাঝেও এখন সন্তান প্রসবের স্বাভাবিক প্রক্রিয়াটি নিয়ে রয়েছে অনীহা। হাসপাতাল-ক্লিনিকের অধিক মুনাফা লাভের আকাঙ্খাও সিজারিয়ান ডেলিভারির হার বহুগুণে বাড়িয়ে দিয়েছে। স্বাস্থ্য সংশ্লিষ্টরা আরো বলছেন, ব্যাপক প্রচারণা আর সচেতনতাই পারে দেশে আশংকাজনক হারে বেড়ে যাওয়া সিজারিয়ান ডেলিভারির হার কমাতে।

সারাবিশ্বে নরমাল ডেলিভারির প্রতি আগ্রহ বাড়লেও আমাদের দেশে যেন ঠিক তার উল্টোটি ঘটছে। সিজার ডেলিভারির ঝুঁকিপূর্ণ দিকগুলো সম্পর্কে তাই রোগী ও রোগীর স্বজনদের সচেতন করতে চিকিৎসকদের প্রতি আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য সংশ্লিষ্টরা। সেই সাথে সিজারের ক্ষতিকারক দিকগুলো সম্পর্কে সচেতন হতে হবে মা এবং তার স্বজনদেরও।