পাটশিল্প রক্ষার দাবিতে মানববন্ধন

ঢাকা: বাজারে পরিবেশবান্ধব পাটপণ্যের চাহিদা থাকলেও তা উৎপাদন, বিক্রির ব্যর্থতা ও মোড়কে পাটপণ্য ব্যবহার আইন বাস্তবায়ন না হওয়ায় পাটশিল্প সংকটের মুখে রয়েছে বলে অভিযোগ করেছে পাট শিল্প রক্ষা কমিটি।

আজ রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন থেকে এ অভিযোগ করে সংগঠনটি। মানববন্ধনে বক্তারা বলেন, রাষ্ট্রায়ত্ত পাটকলে শ্রমিকদের মজুরি সময়মতো পরিশোধ না করা, মৌসুমে কাঁচা পাট ক্রয় করতে ব্যর্থ হওয়ায় মধ্যসত্বভোগীদের কাছ থেকে অতিরিক্ত দামে পাট কিনে নেওয়াসহ নানা অনিয়মে রাষ্ট্রায়ত্ত পাটকলের এখন বেহাল দশা।

পাটশিল্প রক্ষায় বেশ কিছু সুপারিশ তুলে ধরে বক্তারা বলেন, মোড়কে পাটপণ্য ব্যবহার আইন বাস্তবায়ন, নিষিদ্ধ পলিথিন ব্যাগের ব্যবহার বন্ধ, অফিস, আদালত, বাজার ও শপিংয়ে পাটের ব্যাগের ব্যবহার নিশ্চিত করাসহ পাটের মিলগুলোতে দক্ষ ব্যবস্থাপনা গড়ে তুলতে হবে। তারা আরো বলেন, মৌসুমের সময় কাঁচা পাট ক্রয় করা ও পাটনীতি-২০১৬ বাস্তবায়ন করাসহ পাট চাষিদের ন্যায্যমূল্য প্রদান করতে হবে। পাট উৎপাদন এবং পণ্য তৈরিতে প্রয়োজনীয় ভর্তুকি দেয়া হলেই পাটশিল্প বিকশিত হবে। পাট শিল্প রক্ষা কমিটির সভাপতি শহিদুল্লাহ চৌধুরীর সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক খালেদ হোসেন, সাংগাঠনিক সম্পাদক সর্দার খোরশেদ, খান আমির হামজা প্রমুখ।