এবারের পহেলা বৈশাখেও ইলিশ না খাওয়ার আহ্বান জানালেন প্রধানমন্ত্রী

ঢাকা: নববর্ষ উদযাপন করতে গিয়ে বহুল চাহিদা সম্পন্ন জাতীয় মাছ ইলিশ না খাওয়ার আহ্বান জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত বছরের পহেলা বৈশাখ (১৪২৩) এর খাদ্য তালিকা থেকেও ইলিশ বর্জন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই বছর গণভবনে পহেলা বৈশাখে খাবারের তালিকায় খিচুড়ির সঙ্গে ছিলো বেগুন ভাজি, ডিম ও মুরগির গোশত ভুনা।

ইলিশের প্রজনন মৌসুমের এ সময়ে জাটকা নিধন কমাতে ইতোমধ্যে সরকারের পক্ষ থেকে প্রতি বছরই বৈশাখে ইলিশ বর্জনের ঘোষণা দেয়া হয়। গত বছর নববষের্র সাথে পান্তা-ইলিশের কোনো সম্পর্ক নেই জানিয়ে পহেলা বৈশাখে ইলিশ বর্জনের আহ্বান জানিয়েছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এবং মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।

এছাড়া গেল বছর কুমিল্লা, খুলনা ও বরিশালের জেলা প্রশাসকরা পহেলা বৈশাখে ইলিশ বর্জনের ঘোষণা দিয়েছিলেন।প্রজননের সময় অর্থাৎ সেপ্টেম্বরের শেষ নাগাদ থেকে অক্টোবরের প্রথম সপ্তাহ পর্যন্ত ইলিশ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ। ইলিশের নিরাপদ জলাভূমিগুলোতে মার্চ ও এপ্রিল ইলিশ শিকার বেআইনি ঘোষণা করেছে সরকার।

সরকার ও বিভিন্ন সচেতন মহলের পক্ষ থেকে পান্তা ইলিশে নিরুৎসাহিকরণ জনগণের মাঝে বিপুল সাড়া জাগিয়েছে। এমনকি রমনার বটমূলেও পান্তা ইলিশের রমরমা ব্যবসা তেমনটি চোখে পড়েনি।