সালাফি মতবাদের প্রচারক জাকির নায়েককে নাগরিকত্ব দিলো সৌদি আরব

ডেস্ক : সন্ত্রাসবাদে উস্কানির অভিযোগে ভারতে গ্রেপ্তারি পরোয়ানা থাকা বিতর্কিত ধর্মপ্রচারক জাকির নায়েককে সৌদি আরব নাগরিকত্ব দিয়েছে। শুক্রবার মিডল ইস্ট মনিটর এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আরব সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যম পর্যবেক্ষণকারী সংস্থা বলেছে, ইন্টারপোল যাতে জাকির নায়েককে গ্রেপ্তার করতে না পারে সেজন্য সৌদি বাদশা সালমান তার নাগরিকত্ব অনুমোদন দিয়েছেন।

সন্ত্রাসবাদে সংশ্লিষ্টতা ও মুদ্রা পাচারের মামলায় গত মাসে জাকির নায়েকের বিরুদ্ধে দ্বিতীয়বারের মতো গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল ভারতের একটি আদালত। ওই সময় মালয়েশিয়া সফরে ছিলেন তিনি। জাকির নায়েক তখন ভারত না ফেরার এবং মালয়েশিয়ায় থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন । পাঁচ বছর আগে তাকে মালয়েশিয়ায় স্থায়ীভাবে বসবাসের অনুমতি দিয়েছিল সে দেশের সরকার।

চিকিৎসা শাস্ত্রে লেখাপড়া করা নায়েক বিভিন্ন সময়ে ইসলাম ধর্মের বিভ্রান্তিকর ব্যাখ্যা, সন্ত্রাসবাদ, ইসলামের নামে জিহাদ নিয়ে বক্তব্যের জন্য বিতর্কিত হয়েছে; নিষিদ্ধ হয়েছে বিভিন্ন দেশে।

গত বছর উসকানিমূলক কথাবার্তা বলার অভিযোগে ভারতের কর্নাটক রাজ্যে তাকে নিষিদ্ধ করা হয়৷

একই বছর ঢাকার গুলশানে জুলাইয়ে জঙ্গি হামলার পর অভিযোগ ওঠে, সন্ত্রাসবাদীদের মধ্যে কয়েকজন জাকির নায়েকের বক্তব্য শুনতেন নিয়মিত এবং সেখান থেকেই সন্ত্রাসবাদের প্রতি তার অনুরক্ত হয়েছে। এরপরই তার বিরুদ্ধে সন্ত্রাসবাদে উস্কানি দেওয়ার অভিযোগ ওঠে। পরবর্তীতে তার বিরুদ্ধে মামলা করা হলে সৌদিতে থাকা জাকির নায়েক আর দেশে ফেরেননি।

এদিকে বিতর্কিত সালাফি মতবাদ আন্তর্জাতিকভাবে বেড়ে ওঠা ইসলামের নামে সন্ত্রাসবাদীদের কথিত জিহাদি চেতনার নামে সন্ত্রাসবাদ বিস্তার করছে বলে ব্যাপকভাবে সমালেচিত । উইকিপিডিয়ার তথ্যমতে ১৯৮৮ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত সালাফি সন্ত্রাসবাদীদের প্রায় ৫০টি গ্রুপ গড়ে ওঠেছে।

Salafist_groups_number
(Data from A Persistent Threat, The Evolution of al Qa’ida and Other Salafi Jihadists, Seth G. Jones, 2014, Figure 3.1)