কবিকে শুধু সিলেবাসের মধ্যে আটকে রাখলে চলবে না, তাকে চর্চা করতে হবে

ঢাকা: আজ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৮তম জন্মবার্ষিকী। কবি জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন মাজার যিয়ারত করে কবিকে স্মরণ করেন হাজারো নজরুল ভক্ত। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৬টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং ছাত্রী-ছাত্রীরা নজরুলের কবরে উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে কবর যিয়ারত করেন। সাথে ছিলেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নুর।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, কবিকে শুধু সিলেবাসের মধ্যে আটকে রাখলে চলবে না তাকে চর্চা করতে হবে। শ্রদ্ধা নিবেদন শেষে কবির মাজার প্রাঙ্গণে উপাচার্যের সভাপতিত্বে এক স্মরণ সভা অনুষ্ঠিত হয়। এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, সাম্রাজ্যবাদ ও উপনিবেশবাদ বিরোধী সৈনিক নজরুল।

এছাড়া জাতীয় জাদুঘর, বাংলা একাডেমি, নজরুল ইনস্টিটিউট, শিল্পকলা একাডেমি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনও অংশগ্রহণ করে। এসময় সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে ফুলেল শুভেচ্ছা দেন আওয়ামী লীগ এবং বিএনপির সিনিয়র য্গ্মু মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে দলটির অঙ্গসংগঠন জাতীয়তাবাদী সাংস্কৃতিক দল (জাসাস) ফুলেল শুভেচ্ছা দিয়ে কবর যিয়ারত করে জাতীয় কবিকে স্মরণ করেন।

এসময় নেতৃবৃন্দ কবিকে গবেষণা বাড়ানোর তাগিদ দেন। বলেন, সাম্রাজ্যবাদবিরোধী ও মানবতাবাদী রাষ্ট্র গড়তে আজও কবির জীবনী প্রাসঙ্গিক। সাম্রাজ্যবাদবিরোধী ও মানবসেবী রাষ্ট্র গড়তে রবীন্দ্র নয়, জাতীয় কবি নজরুলের লেখনিই কার্যকর বলে মনে করেন তারা।