রাগীব আলী ও তার ছেলের ১৪ বছরের কারাদণ্ড

ঢাকা:  সিলেটের তারাপুর চা বাগানের বন্দোবস্ত নিয়ে ভূমি মন্ত্রণালয়ের স্মারক জালিয়াতির মামলায় সিলেটের ব্যবসায়ী রাগীব আলী ও তার ছেলে আবদুল হাইকে চারটি ধারায় মোট ১৪ বছর কারাদণ্ডের রায় দিয়েছে আদালত।

বৃহস্পতিবার বিকাল ৩টায় সিলেটের চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. সাইফুজ্জামান হিরো এ রায় ঘোষণা করেন।

এ আদালতের অতিরিক্ত পিপি মাহফুজুর রহমান জানান, আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় আদালত ৪৬৬ ধারায় রাগীব আলী ও তার ছেলেকে ৬ বছরের সশ্রম কারাদণ্ড, ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৩ মাসের কারাদণ্ড, ৪৬৮ ধারায় সমপরিমাণ সাজা প্রদান করা হয়। ৪২০ ও ৪৭১ ধারায় ১ বছর করে ২ বছরের কারাদণ্ড দেয়া হয় তাদের। পৃথক ৪টি ধারায় সিলেটের দানবীর রাগীব আলী ও তার ছেলে আব্দুল হাইকে মোট ১৪ বছরের কারাদণ্ড দেয়া হয়।

এদিকে, রায়কে ঘিরে সিলেটের আদালতে ছিল উপচেপড়া মানুষের ভিড়। সকাল থেকেই মানুষজন আদালত প্রাঙ্গনে ভিড় জমান। এসময় উৎসুক মানুষের মধ্যে রাগীব আলী ও তার পুত্রের মুক্তি আশা করেন অনেকে।

রায়কে কেন্দ্র করে আদালত প্রাঙ্গণসহ আশপাশে নিরাপত্তা জোরদার করা হয়। সকাল ১১টা ৩ মিনিটে সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) একটি প্রিজন ভ্যানে করে আদালতে আনা হয় রাগীব আলী ও তার ছেলে আবদুল হাইকে।

আদালত সূত্র জানায়, মাত্র ৪০ কার্য দিবসের মধ্যে মামলাটির রায় ঘোষণা হয়েছে। মামলার মোট ১৪ জন সাক্ষীর মধ্যে ১১ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়। এ ছাড়া আসামি পক্ষের আবেদনের প্রেক্ষিতে রাগীব আলীর পক্ষে তার মালিকানাধীন মালনীছড়া চা-বাগানের দু’জন ব্যবস্থাপক আদালতে সাফাই সাক্ষ্য দেন।

২০০৫ সালের ২৫ সেপ্টেম্বর সিলেটের তৎকালীন সহকারী কমিশনার (ভূমি) এস এম আবদুল কাদের বাদী হয়ে ভূমি মন্ত্রণালয়ের স্মারক জালিয়াতি ও সরকারের এক হাজার কোটি টাকা আত্মসাতের অভিযোগে দুটো মামলা করলে চূড়ান্ত প্রতিবেদন দিয়ে নিষ্পত্তি করে পুলিশ।