খালেদা জিয়ার কার্যালয়ে পুলিশের তল্লাশি, প্রতিবাদে কর্মসূচী

ঢাকা: আজ শনিবার সকাল সাড়ে ৭টায় গুলশানের ৮৬ নম্বর সড়কে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে পুলিশ আকষ্মিক তল্লাশি অভিযান চালায়। তবে তল্লাশিতে অভিযোগ মোতাবেক কিছু পাওয়া যায়নি বলে জানিয়েছে পুলিশ।

অভিযানের আগে গুলশান থানার ওসি আবু বকর সিদ্দিক বলেন, “আমাদের কাছে আদালতের নির্দেশনা আছে এই কার্যালয়ের ভেতরে রাষ্ট্রবিরোধী কোনো কিছু আছে কি না, তা খতিয়ে দেখার। ওয়ারেন্ট রয়েছে, তা অনুযায়ী তল্লাশি শুরু করেছি।” অভিযানে অংশ নেয়া পুলিশ কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, দুই দিন আগে খালেদার এই কার্যালয়ে এক ট্রাক বই আনার খবর তারা পেয়েছেন। সেই বইকে ঘিরে তাদের সন্দেহ হচ্ছে। সকাল সাড়ে ৯টা পর্যন্ত অভিযানের পর ওসি আবু বকর বলেন, “যে তথ্যের ভিত্তিতে অভিযান চালানো হয়, সে রকম কিছু পাওয়া যায়নি।”

সোহরাব জানান, প্রধান ফটকের তালা ভেঙে পুলিশ কার্যালয়ে ঢোকে। ঢুকেই তারা কার্যালয়ের চারজন কর্মীর মোবাইল ফোন নিয়ে নেয়। যাওয়ার সময় পুলিশ ভাঙা তালাটি নিয়ে যায়। অভিযান শেষে সকাল পৌনে ১০টার দিকে সড়কে বসানো ব্যারিকেড তুলে নেয় পুলিশ। তল্লাশি অভিযানে নেতৃত্ব দেন ডিএমপির গুলশান জোনের উপ কমিশনার মোস্তাক আহমেদ।

পুলিশ বেরিয়ে যাওয়ার পর কার্যালয়ে ঢুকে দেখা যায়, নিচের তলা ও দোতলায় দুটি সিসি ক্যামেরার মূখ ঘুরিয়ে রাখা হয়েছে। দোতলা ও তিন তলায় কাগজপত্র, ফাইলপত্র ছড়িয়ে ছিটিয়ে আছে। এই কার্যালয়ের দোতলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কক্ষ।

অভিযানের সময় বিএনপির কোনো নেতা সেখানে ছিলেন না। খবর পেয়ে প্রথমে উপস্থিত হন দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল। এরপর আসে স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম, গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান, জয়নাল আবেদিন, সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, শামা ওবায়েদ।

রিজভী সাংবাদিকদের বলেন, “পুলিশ যাওয়ার সময় বলে গেছে, ‘তল্লাসি অভিযানে প্রাপ্তি শূন্য’।” পুলিশের এই অভিযানকে ‘পুলিশি হানা’ আখ্যায়িত করে তার নিন্দা জানান বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব।

খালেদার কার্যালয়ে তল্লাশির প্রতিবাদে বিএনপির কর্মসূচি:

খালেদা জিয়ার গুলশানের কার্যালয়ে পুলিশি তল্লাশির প্রতিবাদে রোববার সারাদেশে বিক্ষোভ মিছিল করবে বিএনপি। আজ সকালে দুই ঘণ্টার এই তল্লাশি অভিযানের পর দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনা অনুষ্ঠানের সময় এই কর্মসূচি সাংবাদিকদের জানান দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। সকালে তল্লাশি অভিযানের সময় যুবদলসহ বিভিন্ন সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা কার্যালয়ের সামনে বিক্ষোভ মিছিল করেন। তখন যুবদলের পক্ষ থেকে রোববারের বিক্ষোভ কর্মসূচি দেয়া হয়।

রিপোর্টার্স ইউনিটিতে রিজভী বলেন, “এই তল্লাশি কাপুরুষোচিত, অন্যায় ও আওয়ামী লীগ সরকারের গভীর ষড়যন্ত্রের অংশ। এহেন ঘটনার আমরা নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।” “ঘৃণ্য দৃষ্টান্তের প্রতিবাদে বিএনপি রোববার ঢাকাসহ সারাদেশে বিক্ষোভ কর্মসূচি পালন করবে।” আকস্মিকভাবেই আজ শনিবার সকাল সাড়ে ৭টায় গুলশানের ৮৬ নম্বর সড়কে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে অভিযান শুরু করে পুলিশ। অভিযানে অংশ নেয়া পুলিশ কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, দুই দিন আগে খালেদার এই কার্যালয়ে এক ট্রাক বই আনার খবর তারা পেয়েছেন। সেই বইকে ঘিরে তাদের সন্দেহ হচ্ছে।

অভিযান শেষে গুলশান থানার ওসি আবু বকর সিদ্দিক বলেন, “যে তথ্যের ভিত্তিতে অভিযান চালানো হয়, সে রকম কিছু পাওয়া যায়নি।” “তল্লাসির প্রাপ্তি শূন্য বলে পুলিশ যাওয়ার সময়ে আমাদের নিরাপত্তা কর্মকর্তাকে লিখিতভাবে জানিয়েছে,” বলেন রিজভী। তিনি বলেন, “দেশনেত্রীকে বিপর্যস্ত করার জন্য তার কার্যালয়ে তল্লাশি সরকারের ঘৃণ্য চক্রান্তের অংশ বলে আমি মনে করি। সরকার তার পুলিশ বাহিনী দিয়ে এটা করেছে।”