ভাস্কর্য পুনঃস্থাপনের প্রতিবাদে মধ্যরাতে বিক্ষোভ মিছিল, পুলিশের লাঠিচার্জ, গ্রেপ্তার ৯

আজ রাত ১১টার পর সুপ্রিম কোর্টের এনেক্স ভবনের সামনে পুনঃস্থাপন করা হয় গ্রিক দেবীর মূর্তি। এখবর সোস্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার পর রাত ১টার পর থেকে বায়তুল মোকাররম ও প্রেসক্লাবের রাস্তায় জড়ো হতে থাকে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের কর্মীরা এবং বেশ কিছু সাধারণ মানুষ।

জাতীয় প্রেসক্লাবের সামনে গ্রিক দেবীর মূর্তি পুনঃস্থাপনের প্রতিবাদে শান্তিপূর্ণ কর্মসূচী পালন করছিলো তারা। তাদের একটি অংশ ব্যানার নিয়ে মিছিলে বের হয়। মিছিলে ‘মৃণাল হকের কালো হাত ভেঙে দাও ভেঙে দাও’ স্লোগান দেওয়া হয়। এসময় প্রায় ৫০ জন এই মিছিল অংশ নেয়।

মিছিলটি জাতীয় ঈদগাহ ফটকের সামনে আসলে আটকে দেয় পুলিশ এবং তাদেরকে প্রেসক্লাবের দিকে চলে যেতে বাধ্য করা হয়। মিছিলকারীরা কিছুক্ষণ ফটকের সামনে রাস্তায় বসে বিক্ষোভ করে।

মিছিলটি জাতীয় ঈদগাহ ময়দানের প্রধান ফটকে সামনে গেলে পুলিশের বাধার সম্মুখীন হয় তারা। এক পর্যায়ে পুলিশ তাদের লাঠি চার্জ করে এবং এতে যুবনেতা কে এম আতিকুর রহমান, মাওলানা হাবিবুর রহমান মিসবাহ সহ অর্ধ শতাধিক প্রতিবাদকারী আহত হয়।

পুলিশ মূর্তি পুনঃস্থাপনের প্রতিবাদকারীদের মধ্যে কয়েকজনকে গ্রেপ্তার করে। এর মধ্যে ছাত্র আন্দোলনের সংগ্রামী কেন্দ্রীয় সহ সভাপতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র হাফেজ শাইখ ফজলুল করীম মারুফ,  ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় তথ্য গবেষণা ও প্রচার সম্পাদক ইলিয়াস, সংগঠনের কেন্দ্রীয় শূরা সদস্য ও ঢাকা মহানগরের সভাপতি জি.এম.বায়জিদ এবং ঢাকা মহানগর পশ্চিম সভাপতিসহ ৯ জন নেতা কর্মী।

আন্দোলনকারীরা রাস্তায় শতাধিক সংখ্যক থাকলেও তাদের ফেসবুক লাইভে সারারাত জেগে ছিলো হাজারো ধর্মপ্রাণ জনসাধারণ। তারা আন্দোলকারীদের জন্য দোয়া করে, এগিয়ে যাওয়ার মন্তব্য করে উৎসাহ উদ্দীপনা যোগায়।

আন্দোলনকারীদের উপর পুলিশের লাঠি চার্জের দৃশ্য দেখার পর সমালোচনার ঝড় ওঠে ফেসবুক লাইভে। এসময় শেয়ার বহু মাত্রায় বেড়ে যায়। কেউ কেউ মন্তব্য করেছেন, পুলিশ লাঠি চার্জ করে ভুল করলো। এতে সরকার বিতর্কিত হবে। অথচ সরকারই মূর্তি সরানোর পক্ষে।

কেউ কেউ মূর্তি সরিয়ে নেয়ার পর আবার আরেক জায়গায় পুনঃস্থাপনকে জনগণের সাথে তামাশা করা হচ্ছে বলেও মন্তব্য করেন।

এদিকে ইশা ছাত্র আন্দোলনের শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচীতে পুলিশের হামলার প্রতিবাদে আগামীকাল ২৯ মে ২০১৭ ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ মিছিলের ঘোষণা দেন আন্দোলনকারীরা।

সংগঠনের কেন্দ্রীয় প্রচার সম্পাদক ইলিয়াস হাসান গ্রেপ্তারের পূর্বে বলেন, ‘আমরা ভাস্কর্য পুনঃস্থাপনের প্রতিবাদে মিছিল বের করেছি। আমরা হাইকোর্টের দিকে যাচ্ছি।’