‘পে ৩৬৫’ এ্যাপস থাকলে মোবাইলই হবে ওয়ালেট

বাড়তি ওয়ালেট সাথে রাখার কি দরকার? দেশের বাজারে প্রথমবারের মতো বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করেছে মোবাইল লেনদেন সেবার অ্যাপ ‘পে ৩৬৫’। এই অ্যাপ মোবাইলে থাকলে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ডও দরকার হচ্ছেনা।  বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এসব সুবিধার কথাই জানালেন এর নির্মাতা প্রতষ্ঠিান।

এ অ্যাপের মাধ্যমে মোবাইলফোনকে ডিজিটাল ওয়ালেট হিসেবে ব্যবহার করা যাবে। আইটি সলিউশন প্রতিষ্ঠান ডেটাসফট সিস্টেমস বাংলাদেশ লিমিটেড, অ্যাপ ব্যবস্থাপনা প্রতষ্ঠিান ফাইনটেক ও ডাচ বাংলা ব্যাংক লমিটিডেরে ব্যাংকিং সহযোগতিায় তৈরি ‘পে ৩৬৫’ অ্যাপটি নগদ টাকা, ডেবিট ও ক্রেডিট কার্ডের মতো ব্যাবহার করা যাবে বলে দাবী নির্মাতাদের।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডাচ বাংলা ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মো. শিরিন, ডেটাসফট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান, ফাইনটেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহায়মিন মোস্তফাসহ প্রতিষ্ঠানের র্কমর্কতাবৃন্দ।

সংবাদ সম্মেলনের আগে মীনা বাজার ও ক্রিমসন কাপ কফিশপ-এ সরাসরি পেমেন্টের মাধ্যমে অ্যাপটির সূচনা করা হয়। পে ৩৬৫ অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

অ্যাপটি প্রত্যেক ব্যবহারকারীর জন্য একটি স্বতন্ত্র কিউআর কোড তৈরি করবে যার মাধ্যমে অর্থ লেনদেন করা যাবে। এটি দিয়ে বর্তমানে ডাচ বাংলা ব্যাংক ও মোবাইল ব্যাংকিংয়ের গ্রাহকেরা কেনাটকাটা করতে পারবেন। ক্রমান্বয়ে সব ব্যাংকের গ্রাহকেরাই এই অ্যাপ ব্যবহারের সুবিধা পাবেন বলে জানানো হয়।

লেনদেনের ভিত্তিতে গ্রাহকের ক্যাটেগরি সুবিধা থাকছে অ্যাপটিতে। এতে রয়েছে ওয়েলকাম, গ্রিন ও গোল্ড ক্যাটেগরি। এ ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানে লেনদেন বা কেনাকাটায় বিভিন্ন ধরনের অফার রাখা হয়েছে এতে। অ্যাপটি ব্যবহার করে বর্তমানে মীনা বাজার, আগোরা, ক্রিমসন কাপ, তাবাক, কোবে, টোকিও এক্সপ্রেস, হাঙ্গরিনাকি, বাগডুমসহ বিভিন্ন প্রতিষ্ঠান থেকে কেনাকাটা করা যাবে।