গুলশানে হামলার প্রতি মুহুর্তের আপডেট নিচ্ছেন ‘আইএস ত্রাণকর্তা’ ওবামা

ডেস্ক: গুলশান ৭৯ নম্বর রোডের ‘হলি আর্টিসান বেকারি’ রেস্টুরেন্টে সন্ত্রাসী হামলার প্রতি মুহূর্ত্বের খবরের আপডেট নিচ্ছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউসের তরফ থেকে শুক্রবার (১ জুলাই) দিবাগত রাতে এ খবর দেওয়া হয়েছে।

হোয়াইট হাউসের মুখপাত্র জানান, তৎক্ষণাৎ খবরটি জানার পর এর প্রতি মুহূর্তের আপডেট জানানোর জন্য কর্মকর্তাদের বলেছেন ওবামা। রয়টার্স।

উল্লেখ্য, ‘আইএস যুক্তরাষ্ট্রেরই সৃষ্টি’ এবং আন্তর্জাতিক অঙ্গনে এটি একটি ওপেন সিক্রেট তথ্য।

গত ২০ সেপ্টেম্বর (২০১৪) দ্য নিউইয়র্ক টাইমস অনলাইনে প্রকাশিত এক নিবন্ধে আইএস গড়ে ওঠার পেছনে সিআইএর সহযোগিতার আভাস মেলে।

ইরাকের উপপ্রধানমন্ত্রী বাহা আল আরাজি বলেন, ‘আমরা জানি, এটি কে তৈরি করেছে। এর পেছনে কে ভূমিকা রাখছে। যুক্তরাষ্ট্রের স্বার্থ হাসিল করার জন্য আইএস নামে ইসলামিক জঙ্গি তৈরি করে ইরাকে হামলা করছে। আইএস দমনে এক মাসেরও বেশি সময় ধরে ইরাকে বিমান হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র। তা সত্ত্বেও বাগদাদের অলিগলি থেকে সরকারের সর্বোচ্চ পর্যায় পর্যন্ত এই সন্দেহ রয়েছে যে, জঙ্গিগোষ্ঠীটির পেছনে রয়েছে সিআইএ।

ইরাকের  প্রভাবশালী শিয়া নেতা মুকতাদা আল সদর যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে এক সমাবেশের আহ্বান করেন। সমাবেশে আসা অধিকাংশ মানুষ বলেন আইএস একমাত্র যুক্তরাষ্ট্রের তৈরি।

আইএসের নাম করে যুক্তরাষ্ট্রের সেনারা আবার ইরাকে ফিরে আসছেন বলে দেশটির মানুষের মনে ধারণা জন্মেছে।

হায়দার আল আসাদি নামের আরেকজন ইরাকি বলেন, আইএস সুস্পষ্টভাবে যুক্তরাষ্ট্রের সৃষ্টি। আইএসকে অজুহাত হিসেবে ব্যবহার করে আবারও আগ্রাসন চালানোর চেষ্টা করছে যুক্তরাষ্ট্র।