ঢাকায় ঝটিকা কূটনৈতিক বৈঠকে নিশা দেশাই

ঢাকা: তৎপর নিশা দেশাই বিসওয়াল। দুই দিনের ঢাকা সফরে ব্যস্ত সময় কাটাচ্ছেন মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক মার্কিন এই সহকারি পররাষ্ট্রমন্ত্রী। ঢাকা অ্যাটাকের পটভূমিতে তার এই সফর নানা দিক থেকেই গুরুত্বপূর্ণ বিবেচনা করা হচ্ছে। সফরের প্রথম দিনে গতকাল তিনি বৈঠক করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র সচিবের সঙ্গে।

সন্ত্রাসবাদ দমনে বিশেষজ্ঞ পাঠিয়ে সহযোগিতার কথা বলেছেন নিশা দেশাই। এরইমধ্যে ঢাকা অ্যাটাকের তদন্তে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই যুক্ত হয়েছে বলে পত্রিকায় খবর বেরিয়েছে। ঢাকা সফরে এখন পর্যন্ত চার জন গুরুত্বপূর্ণ রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করেছেন তিনি।

রোববার তিনি ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গে বৈঠক করেন। ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাটের বাসায় এ বৈঠক হয়।

আজ নিশা দেশাই বৈঠক করেছেন যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া এবং কানাডার হাইকমিশনারের সঙ্গে। পরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যান নিশা দেশাই। সেখানে প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা তারেক আহমেদ সিদ্দিকীর সঙ্গে বৈঠক করেন তিনি। ওই বৈঠকে গুরুত্বপূর্ণ কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে তার। স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক করবেন দেশাই।