নিউ ইয়র্কে বর্বরোচিত হামলা শিকার এক মুসলমান

ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের একটি মসজিদের সামনে ৫৯ বছর বয়সি একজন মুসলিম ব্যক্তির ওপর বর্বরোচিত হামলা করেছে খৃষ্টান সন্ত্রাসবাদী গোষ্ঠী। এর ফলে ওই ব্যক্তিকে মারাত্মক আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করতে হয়েছে।

কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন্স বা সিএআইআর রোববার জানিয়েছে, নিউ ইয়র্কের জ্যামাইকা অ্যাভিনিউতে মোহাম্মাদ রশিদ খান নামক ওই ব্যক্তি যখন সেন্টার ফর ইসলামিক স্টাডিজ ভবন ত্যাগ করছিলেন তখন তিন দুস্কৃতকারী তার ওপর হামলা চালায়। এর ফলে তার মুখমণ্ডল ও পাঁজরের হাড় ভেঙে যায়। আজ সোমবার আরো পরে তার শরীরে অস্ত্রোপচার হবে বলে কথা রয়েছে। তার মুখে এমনভাবে আঘাত করা হয়েছে যে, তিনি কথা বলতে, খেতে বা চোখ খুলতে পারছেন না।

হামলার পর রশিদ খানের সঙ্গে থাকা কোনো জিনিস খোয়া যায়নি। এ কারণে এটিকে বর্ণবাদী হামলা ধরে নিয়ে তদন্তে নেমেছে মার্কিন পুলিশ। তবে এখনো কাউকে গ্রেফতার করা হয়নি।

ক্যালিফোর্নিয়া ও প্যারিস শহরে গত বছরের সন্ত্রাসী হামলার পর যুক্তরাষ্ট্রে মুসলিম বিরোধী প্রচারণা বেড়ে গেছে। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখেও প্রার্থীরা মুসলমানদের বিরুদ্ধে ঘৃণা ও বিদ্বেষ ছড়াচ্ছে। রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প মুসলিম বিদ্বেষী জঘন্য বক্তব্য দিয়ে এরইমধ্যে ব্যাপকভাবে সমালোচিত হয়েছে। রাজনৈতিক নেতাদের পক্ষ থেকে এ ধরনের বক্তব্যে প্রভাবিত হয়ে উগ্র বর্ণবাদীরা মুসলমানদের ওপর হামলা চালাচ্ছেন বলে অনেকে মনে করছেন।