নয়শ’ বছরেও অম্লান দিল্লীর ‘কুতুব মিনারের’ সৌন্দর্য্য

কুতুব মিনার (উর্দু: قطب منار ক্বুতুব্‌ মিনার্‌ বা ক্বুতাব্‌ মিনার্‌) ভারতের দিল্লীতে অবস্থিত একটি মিনার, যা বিশ্বের সর্বোচ্চ ইটনির্মিত মিনার হিসেবে সারা বিশ্বে খ্যাতি অর্জন করে আছে। ভারতের মুসলমান শাসক কুতুবুদ্দিন আইবেকের আদেশে এর নির্মাণকাজ শুরু হয় ১১৯৩ খ্রিস্টাব্দে তবে মিনারের উপরের তলাগুলোর কাজ শেষ করেন ফিরোজ শাহ তুঘলক ১৩৮৬ খ্রিস্টাব্দে। ভারতীয়-মুসলিম স্থাপত্যশৈলীর গুরুত্বপূর্ণ এবং অন্যতম প্রাচীন নিদর্শন বলে কুতুব মিনার বেশ উল্লেখযোগ্য।

এর আশে পাশে আরও বেশ কিছু প্রচীন এবং মধ্যযুগীয় স্থাপনা এবং ধ্বংসাবশেষ রয়েছে, যারা একত্রে কুতুব কমপ্লেক্স হিসেবে পরিচিত। এই কমপ্লেক্সটি ইউনেস্কো কর্তৃক বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে তালিকাবদ্ধ হয়েছে এবং এটি দিল্লীর অন্যতম জনপ্রিয় পর্যটন গন্তব্য এবং এটি ২০০৬ সালে সর্বোচ্চ পরিদর্শিত সৌধ, এবং পর্যটকের সংখ্যা ছিল ৩৮.৯৫ লাখ যা তাজমহলের চেয়েও বেশি, যেখানে তাজমহলের পর্যটন সংখ্যা ছিল ২৫.৪ লাখ।

মিনারের শুধু প্রথম তলাটি কুতুব-উদ্দিন দ্বারা সমাপ্ত হয়েছিল, বাকি তলাগুলি তার উত্তরাধিকারী দ্বারা উত্থাপিত হয়েছিল, ইনি ছিলেন তাঁর জামাতা, ইলতুৎমিস (1211-36 খ্রীষ্টাব্দ)। ফিরোজশাহ তুঘলক 1368 সলে সাদা মার্বেলের দুটি বৃত্তাকার তলা নির্মিত করেছিলেন। তার গঠনের উন্নতিতে, বিভিন্ন তলগুলির উপর প্রস্তর-খোদিত অলঙ্কারিক শৃঙ্খলা সমন্বিত সম্মুখদিকে প্রসারিত অলিন্দ বা বারান্দা রয়েছে।

72.5 মিটার উচ্চতা ও 379-টি সিঁড়ি সমন্বিত, এটি ভারতের সর্বোচ্চ প্রস্তর নির্মিত টাওয়্যার বা স্তম্ভ। এছাড়াও এটি দিল্লীর এক অন্যতম স্বীকৃত ল্যান্ডমার্ক।

1981 সালেরও আগে, জনসাধারণের জন্য স্মৃতিস্তম্ভটির ভিতরে প্রবেশ করার অনুমতি ছিল। তবে, এক গুরুতর আকস্মিক দুর্ঘটনা (1981 সালের 4-ঠা ডিসেম্বর স্তম্ভটির মধ্যে আকস্মিক বিদ্যূৎ ঘাটতির আতঙ্কে ছত্রভঙ্গের সময় 45 জন ব্যক্তির মৃত্যু হয়)-র পর কর্তৃপক্ষের নেতৃত্বে অভ্যন্তরীণ বিভাগে জনসাধারণের প্রবেশাধিকার নিষিদ্ধ করে দেওয়া হয়।

কুতুব মিনারের নিকটবর্তী বেশ কিছু শ্রেষ্ঠ পরিদর্শনমূলক স্থানের মধ্যে রয়েছে আনসাল প্লাজা, কেল্লা রাই পিথোরা, মঠ কি মসজিদ, লাল কেল্লা, গার্ডেন অফ ফাইভ সেন্সেস, আলই দরওয়াজা, আলই মিনার, বাহাই লোটাস মন্দির, দৈনন্দিন শিল্পকলার সংস্কৃতি মিউজিয়াম এবং আই.এন.এ. মার্কেট ইত্যাদি। আপনি যদি একজন গল্ফ প্রেমী হন, তবে আপনি দিল্লী উন্নয়ন কর্তৃপক্ষ (দিল্লী ডেভলোপম্যান্ট অথরিটি) দ্বারা পরিচালিত কুতুব গল্ফ ক্ষেত্র পরিদর্শনেও যেতে পারেন।

কুতুব মিনার সম্পর্কে তথ্যাবলী

  • 1993 সালে কুতুব মিনার একটি ইউনেস্কো (ইউ.এন.ই.এস.সি.ও) ওয়ার্ল্ড হেরিটেজ সাইট (বিশ্ব ঐতিহ্যময় স্থান) হিসাবে মনোনীত হয়েছে।
  • এটি 14.32 মিটার বুনিয়াদ থেকে ধীরে ধীরে সংকীর্ণ হতে হতে 72.5 মিটার উচ্চতায় গিয়ে 2.75 মিটার সরু হয়েছে।
  • স্তম্ভটি সুন্দর এবং আকর্ষণীয় ভাস্কর্য দ্বারা আবৃত।
  • পবিত্র কোরাণ থেকে শ্লোক (স্তবক)-এর সঙ্গে লিপিবদ্ধ করা হয়েছে।
  • স্তম্ভটিতে 5-টি তল আছে, প্রতিটি তলে একটি করে বারান্দা আছে।

কুতুব মিনারের অবস্থান

ভারতের, নতুন দিল্লীর মেহরৌলিতে অবস্থিত কুতুব মিনার, ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মাত্র 10.8 কিলোমিটার দূরে অবস্থিত। গাড়ির মাধ্যমে নতুন দিল্লি রেলওয়ে স্টেশন থেকে মিনারটিতে পৌঁছাতে মাত্র আধ ঘণ্টার মতো সময় লাগে। বিমানবন্দর ও রেলওয়ে স্টেশন থেকে মিনারটিতে পৌঁছাতে আপনি ক্যাবও নিতে পারেন। একটি দারুণ সড়ক সংযোগ ব্যবস্থার মাধ্যমে স্মৃতিস্তম্ভটি সু-সংযুক্ত রয়েছে। এছাড়াও আপনি বিভিন্ন বেসরকারি এবং সরকারি বাসগুলির দ্বারা সুস্থ সংযোগ ব্যবস্থা হিসাবে প্রস্তাবিত বাসের মাধ্যমে ভ্রমণ করাকেও বেছে নিতে পারেন। কুতুব মিনার হল দিল্লি মেট্রোর সবচেয়ে নিকটবর্তী স্টেশন। জামা মসজিদ থেকে এই স্মৃতিস্তম্ভটিতে পৌঁছাতে প্রায় আধ ঘন্টার মত সময় নেয়।

কুতুব মিনারের সৌন্দর্য উপলদ্ধি করতে এক নজরে দেখে নিন কুতুব মিনারের কিছু ছবি:

Qutub-Minar-86598

qutub-minar-and-mehrauli-in-new-delhi-191875

Qutub_minar_04qutub-minar-india-balcons qutub-minar-and-mehrauli-in-new-delhi-191875 Qutab-Minar-in-Delhi_Qutab-Minar-architecture_5228 Qutub_Minar_naksha

Qutub_minar_02 Qutub_Minar_1 Interior_of_Alai_Darwaza,_Qutb_Minar_complex Details_of_arched_screen_at_Quwwat_ul-Islam_Mosque,_Qutub_Minar Decorative_motives_above_the_entrance_to_Qutb_Minar,_Delhi

Night shot Qutab Minar
Night shot Qutab Minar