মওদুদের গুলশানের বাড়ি ছাড়তেই হচ্ছে, মিশ্র প্রতিক্রিয়া

ঢাকা: সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদের ভাই মঞ্জুর আহমদের নামে গুলশান-২ এর ১৫৯ নম্বর প্লটের বাড়িটির মিউটিশন (নাম জারি) ও ডিক্রি জারি করতে হাইকোর্টের দেয়া রায় বাতিল করে দেয়া আপিল বিভাগের রায় রিভিউ আবেদন খারিজ করে দিয়েছে সর্বোচ্চ আদালত। আপিল বিভাগের রায় পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে আনা পিটিশন পর্যবেক্ষণসহ খারিজ করে দিয়েছে প্রধান বিচারক সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে পাঁচ বিচারকের আপিল বিভাগ বেঞ্চ।

২০১৩ সালের ১৭ ডিসেম্বর বাড়িটি নিয়ে দুদকের উপ-পরিচালক হারুনুর রশীদ রাজধানীর গুলশান থানায় মওদুদ আহমদ ও তার ভাই মনজুর আহমদের বিরুদ্ধে মামলা দায়ের করে। মামলায় অবৈধভাবে বাড়ি দখল ও আত্মসাতের অভিযোগ আনা হয়। ২০১৪ সালের ১৪ জুন এ মামলায় অভিযোগ আমলে নেয় বিচারিক আদালত।

বাড়ি ছাড়ার প্রশ্নই আসে না : মওদুদ

রায় ঘোষণার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিএনপি নেতা মওদুদ আহমদ বলেছেন, “আমি বাড়ি ছাড়বো না, বাড়ি ছাড়ার প্রশ্নই আসে না। কারণ, বাড়ির মালিক সরকার নয়।” রোববার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতির কার্যালয়ের সামনে প্রতিক্রিয়ায় মওদুদ আহমদ এ কথা বলেন। ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, “বাড়ির মালিক অস্ট্রীয় নাগরিক ইনজে মারিয়া প্লাজ। তার সঙ্গেই বোঝাপড়া হবে। এটা আমার ও বাড়ির মালিকের বিষয়। সরকারের কোনো বিষয় নয়।” মওদুদ আহমদ আরো বলেন, “বাড়ির মালিক যে সরকার, আদালত তা উল্লেখ করেনি এবং সরকারের পক্ষ থেকেও কোনো শর্ত দেয়া হয়নি।”

বাড়ি না ছাড়ার কথা বলা ধৃষ্টতা : অ্যাটর্নি জেনারেল

রায়ের এ আদেশ না মেনে ব্যারিস্টার মওদুদের এমন বক্তব্যকে ধৃষ্টতা বললেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তিনি বলেন, “আদালত তার রিভিউ ডিসমিস করে দিয়েছে। এরপর একজন রাজনীতিবিদ হয়ে তিনি কীভাবে বাড়িতে থাকবেন? ব্যরিস্টার মওদুদের বাড়ি না ছাড়ার ঘোষণা ধৃষ্টতার শামিল।”