কাতারকে একঘরে করা ইসলামের পরিপন্থি : এরদোগান

ডেস্ক : তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, ‘কাতারকে একঘরে করা অমানবিক ও ইসলামি মূল্যবোধের পরিপন্থি।’

উপসাগরীয় আরব দেশগুলোর মধ্যে বিদ্যমান সংকট সমাধানে নেতৃত্বস্থানীয় ভূমিকা পালনে সৌদি আরবের প্রতি আহ্বান জানান তিনি।

মঙ্গলবার সংসদে এক ভাষণে এরদোগান আরো বলেন, ‘তুরস্কের আশপাশে সন্ত্রাসী সংগঠন ডায়েসের (আইএস) বিরুদ্ধে সবচেয়ে কঠোর অবস্থান নিয়েছে কাতার। যাচ্ছেতাই ক্যাম্পেইনের মাধ্যমে কাতারকে শিকার বানিয়ে কোনো উদ্দেশ্য পূরণ হবে না।’

প্রসঙ্গত, সন্ত্রাসবাদীগোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) আরবি ভাষায় ডায়েস বলা হয়ে থাকে। এরদোয়ান তার আইএস বোঝাতে ভাষণে ডায়েস শব্দটি ব্যবহার করেছেন।

সন্ত্রাসে অর্থায়ন ও ইরানকে সমর্থন করার অভিযোগ এনে গত সপ্তাহে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, মিশর ও তাদের কয়েকটি মিত্র দেশ। কিন্তু এসব দেশের অভিযোগ প্রত্যাখ্যান করেছে কাতার।

এরদোয়ান তার ভাষণে বলেন, ‘দেখে মনে হচ্ছে, কিছু দেশ কাতারকে মৃত্যুদণ্ড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।’ তবে উপসাগরীয় দেশ কাতারের বিরুদ্ধে রূঢ় পদক্ষেপ পুনর্বিবেচনায় সৌদি আরবের প্রতি আহ্বান জানান তিনি।

সৌদি বাদশার প্রতি আহ্বান জানিয়েছে তিনি বলেন, ‘উপসাগরীয় অঞ্চলের নেতা হিসেবে সৌদি বাদশার এই ইস্যু সমাধান করা উচিত। আমি বিশেষভাবে মনে করি, সংকট সমাধানের পথে তার নেতৃত্ব দেওয়া উচিত।’

‘কাতার নিয়ে বড় ধরনের ভুল করা হয়েছে, সব দিক থেকে একটি দেশকে বিচ্ছিন্ন করা অমানবিক এবং ইসলামি মূল্যবোধের পরিপন্থি। মনে হচ্ছে, কাতারের বিরুদ্ধে মৃত্যৃদণ্ড দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে’- বলেন এরদোগান।