বিদেশিদের নিরাপত্তায় আগ্নেয়াস্ত্র ব্যবহারের অনুমতি চায় জাপান

ঢাকা: গত বৃহস্পতিবার এক চিঠিতে বাংলাদেশে অবস্থানরত জাপানি নাগরিকদের নিরাপত্তা আরো বাড়ানোর উদ্যোগ নিতে বাংলাদেশ সরকারকে অনুরোধ করেছে জাপান। সেই সঙ্গে জাপানের বেসরকারি সংস্থাগুলোর নিরাপত্তা প্রদানে নিয়োজিত নিরাপত্তারক্ষীরা যাতে প্রয়োজনীয় আগ্নেয়াস্ত্র ব্যবহার করতে পারেন, সে অনুমতি চেয়েছে জাপানের ঢাকাস্থ দূতাবাস।

এর আগে গত মে মাসে বাংলাদেশ সফরকালে একই ধরনের অনুমতি দেয়ার অনুরোধ করেছিলেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি নিশা দেশাই বিসওয়াল।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠিতে ঢাকাস্থ জাপান দূতাবাস উল্লেখ করেছে, হলি আর্টিজান রেস্তোরাঁয় ভয়াবহ সন্ত্রাসী হামলার পর নিরাপত্তা নিয়ে জাপানের নাগরিকদের মধ্যে নতুন করে উদ্বেগ বেড়েছে। এ কারণে বাংলাদেশে অবস্থিত জাপানের বেসরকারি প্রতিষ্ঠান ও এনজিওগুলোর নিরাপত্তা ব্যবস্থা জোরদারে অনুরোধ করছি আমরা।

এতে বলা হয়, বাংলাদেশে তালিকাভুক্ত জাপানি বেসরকারি প্রতিষ্ঠান ও এনজিওগুলো দূতাবাসে নিরাপত্তা সহযোগিতা চেয়ে অনুরোধ করছে। নিজেদের নিরাপত্তার স্বার্থে দূতাবাসের কাছে বিশেষ সুরক্ষা দাবি করেছে প্রতিষ্ঠানগুলো। এ কারণে জাপান দূতাবাস মন্ত্রণালয়ের কাছে বেসরকারি এসব প্রতিষ্ঠান ও এনজিওগুলোর সুনির্দিষ্ট অনুরোধগুলো জানানোর জন্য একটি নির্দিষ্ট যোগাযোগের স্থান বা পাত্র ঠিক করে দেয়ার অনুরোধ করছে। সেই সঙ্গে বেসরকারি এসব প্রতিষ্ঠান ও এনজিওগুলোর সুরক্ষায় নিয়োজিত নিরাপত্তা প্রতিষ্ঠানের কর্মীদের প্রয়োজনীয় আগ্নেয়াস্ত্র ব্যবহারের অনুমতিও দিতে অনুরোধ করেছে জাপান।

এ বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, জাপানের অনুরোধের বিষয়টি আমরা দেখেছি। এরই মধ্যে এ বিষয়ে মতামতের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। স্থানীয় আইনের সঙ্গে জাপানের অনুরোধ সাংঘর্ষিক কিনা, তা যাচাই করে দেখা হচ্ছে।