রগ কাটারাই এখন নিজেদের আইএস বলছে: স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা: পঁচাত্তরের পরে যারা মানুষের ‘রগ কাটত’ এখন তারা নিজেদের আইএস বলে পরিচয় দিচ্ছে।
সাম্প্রতিক বিভিন্ন হত্যাকাণ্ডে মধ্যপ্রাচ্যভিত্তিক সন্ত্রাসবাদী গোষ্ঠী আইএসের নামে দায় স্বীকারের বার্তা এলেও বাংলাদেশে এই সংগঠনের কোনো ‘ভিত্তি’ নেই।

আজ রোববার জামাত-শিবিরের দিকে ইঙ্গিত করে এসব কথা বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

তিনি বলেন, “সিরিয়ার সঙ্গে আমাদের কোনো বর্ডার নেই। ইরাকের সঙ্গে আমাদের কোনো বর্ডার নেই। পাকিস্থানের সঙ্গে বর্ডার নেই। কাজেই আইএসের কোনো ভিত্তি এখানে থাকতে পারে না। ভিত্তি নেইও।
“আমাদের এখানে আইএস তৈরি করার জন্য যে সমস্ত জঙ্গি নেতারা চেষ্টা করছেন, তাদের সেই চেষ্টাও বিফল হয়েছে। কারণ আমরা প্রমাণ করেছি, আইএস বলতে কোনো পদার্থ কিংবা কোনো সংগঠন এখানে নেই।”

বাংলাদেশে যেসব হামলা ও হত্যাকাণ্ড হয়েছে তার সবই এদেশের মানুষ করেছে দাবি করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “যারা ৭৫ পরবর্তী সময়ে পায়ের রগ কাটতেন, তারাই আবার জেএমবি হয়েছেন, হুজি হয়েছেন, আনসারুল্লাহ বাংলা টিম হয়েছেন। তারাই বিভিন্ন নামে, এখন বলতেছেন- তারা নাকি আইএস হয়ে গিয়েছেন।”

মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী দল জামায়াতে ইসলামী স্বাধীনতা পরবর্তী সময়ে বাংলাদেশে রাজনীতি করার সুযোগ না পেলেও পঁচাত্তরের ১৫ অগাস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর আবার ফেরে দলটি। তাদের ছাত্র সংগঠন ছাত্র সংঘ থেকে নাম বদলে ইসলামী ছাত্র শিবির পরিচয়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সক্রিয় হয়, যাদের বিরুদ্ধে অন্যান্য ছাত্র সংগঠনের নেতাকর্মীদের রগ কাটার অভিযোগ রয়েছে।
রোববার দুপুরে গাইবান্ধার সাঘাটায় নবনির্মিত থানা কমপ্লেক্স ভবন উদ্বোধনের পর জঙ্গিবিরোধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেন আসাদুজ্জামান খাঁন কামাল।