পবিত্র রমজানে প্রকাশ্যে খাদ্যগ্রহণে কারাদণ্ড

ডেস্ক: পাকিস্তানে পবিত্র রমজান মাসে যারা দিনের বেলায় প্রকাশ্যে খাদ্যগ্রহণ কিংবা ধূমপান করবেন তাদের ৫০০ রুপি(পাকিস্তানি মুদ্রা) জরিমানার পাশাপাশি ৩ মাসের কারাদণ্ড দেয়া হবে। আসন্ন রমজান মাসে নতুন এই আইনটি কার্যকর হবে।

গত সপ্তাহে পাকিস্তানের ধর্ম বিষয়ক সিনেটের স্থায়ী কমিটি সর্বসম্মতিক্রমে ইহতেরাম-ই-রমজান বিল ২০১৭ অনুমোদন করে। এর ফলে সংশোধিত এই আইন লংঘন করলে হোটেল মালিকদের ২৫ হাজার রুপি জরিমানা দিতে হবে। এর আগে ইহতেরাম-ই-রমজান অধ্যাদেশ ১৯৮১ অনুযায়ী এই শাস্তি ৫০০ রুপি ছিল।

এছাড়া যেসব টিভি চ্যানেল এবং সিনেমা হল এই আইন ভঙ্গ করবে তাদের ৫ লাখ রুপি অথবা আরো বেশি অংকের জরিমানা দিতে হবে।

সিনেটর তানভীর খান সিনেট কমিটিতে নতুন এই সংশোধিত বিলের প্রস্তাব করেছিলেন। রমজান মাসে যারা রমজান আইন লংঘন করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার আবেদন জানিয়েছিলেন তিনি।

পবিত্র এই মাসে পাকিস্তানজুড়ে সব সিনেমা হল বন্ধ করে দেয়ার সুপারিশ করেছিলেন পাকিস্তানের ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী পির আমিন উল হাসনাত।

এদিকে আততায়ীর হাতে নিহত পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর কন্যা বখতাওয়ার ভুট্টো জারদারি কেবলমাত্র রমজান মাসে প্রযোজ্য এই আইনের সমালোচনা করেন।

টুইটারে তিনি এটিকে ইসলাম নয় বলে উল্লেখ করেন। তিনি জানান, যেখানে সন্ত্রাসীদের খোলাখুলিভাবে ঘুরে বেড়ানোর অনুমোদন দেয়া হচ্ছে, সেখানে রমজানে প্রকাশ্যে খাওয়ার জন্য জেল দেয়া হচ্ছে। বিষয়টিকে তিনি ভন্ডামি হিসেবে তুলে ধরেন। সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন, টাইমস অব ইন্ডিয়া